সুদানে জাতিগত সহিংসতায় নিহত প্রায় ১৫ হাজার

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-21 20:14:14

সুদানের পশ্চিম দারফুর অঞ্চলে আধা সামরিক বাহিনীর র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) ও তাদের মিত্র আরব মিলিশিয়াদের জাতিগত সহিংসতায় ১০-১৫ হাজার মানুষ নিহত হয়েছে। জাতিসংঘের সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর রয়টার্স।

সংস্থাটির হিসাব অনুযায়ী, সুদানের সেনাবাহিনী ও আরএসএফের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর দেশজুড়ে প্রায় ১২ হাজার মানুষ নিহত হয়েছে।

গত নভেম্বরে সুদানের এক শীর্ষ জেনারেল জানান, যুদ্ধে আরএসএফকে সমর্থন দিচ্ছে সংযুক্ত আরব আমিরাত। এ অভিযোগের সত্যতাও মিলেছে বলে জানিয়েছেন পর্যবেক্ষকরা। তবে পর্যবেক্ষকদের কাছে পাঠানো এক চিঠিতে সংযুক্ত আরব আমিরাত দাবি করেছে, যুদ্ধ থেকে পালিয়ে আসা সুদানিদের সাহায্য করতে ১২২টি ফ্লাইটে আমদজারাস শহরে মানবিক সহায়তা দিয়েছে তারা।

জাতিসংঘ জানায়, জাতিগত সহিংসতা ছড়িয়ে পড়ায় সুদানের প্রায় পাঁচ লাখ মানুষ আমদজারাস শহর থেকে কয়েকশ কিলোমিটার দক্ষিণে পূর্ব শাদে পালিয়ে গেছে।

প্রতিবেদনে পর্যবেক্ষকরা জানান, গত বছরের এপ্রিল-জুনের মধ্যে দারফুরের এল জেনিনা শহর তীব্র সহিংসতার সম্মুখীন হয়েছিল। আরএসএফ ও মিত্ররা জাতিগত আফ্রিকান মাসালিত উপজাতিকে লক্ষ্য করে হামলা চালিয়েছে, যা যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ হিসেবে বিবেচনা করা হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর