শীঘ্রই পিয়ংইয়ং সফর করতে ইচ্ছুক পুতিন : উত্তর কোরিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-21 17:18:46

গত সপ্তাহে রাশিয়ায় উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চো সন হুইয়ের কাছে শীঘ্রই পিয়ংইয়ং সফরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-এর বরাতে রবিবার (২১ জানুয়ারি) এ খবর জানিয়েছে রয়টার্স।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সহকারী অফিসের বরাত দিয়ে কেসিএনএ জানিয়েছে, সফরের আমন্ত্রণ জানানোয় উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ধন্যবাদ জানিয়েছেন পুতিন।

উল্লেখ্য, দুই দশকেরও বেশি সময়ের মধ্যে উত্তর কোরিয়ায় এটি হবে রুশ নেতার প্রথম সফর।

এদিকে গত সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘রাশিয়া আশা করছে যে, কিমের আমন্ত্রণে পুতিন উত্তর কোরিয়া সফর অদূর ভবিষ্যতে হবে। তবে তিনি বলেছেন যে, সফরের তারিখ এখনও নির্ধারণ হয়নি।’

কেসিএনএ জানিয়েছে, চোয়ের সফরের সময় ইউক্রেনের সামরিক অভিযানে সমর্থন ও সংহতির জন্য উত্তর কোরিয়াকে ধন্যবাদ জানিয়েছে রাশিয়া।

কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, মস্কো এবং পিয়ংইয়ং উত্তর কোরিয়ার সার্বভৌম অধিকারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের উস্কানিমূলক কর্মকাণ্ডের জন্য গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে এবং দেশ দুটি আঞ্চলিক পরিস্থিতি মোকাবেলায় একে অপরকে সহযোগিতা করতে সম্মত হয়েছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, পিয়ংইয়ং এবং মস্কোর মধ্যে সহযোগিতা জাতিসংঘের সনদ এবং অন্যান্য আন্তর্জাতিক আইনের চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ হবে।

১৯৯৯ সালে বরিস ইয়েলৎসিনের কাছ থেকে দায়িত্ব নেওয়ার পর কিম জং উনের পিতা কিম জং ইলের সঙ্গে বৈঠকের জন্য ২০০০ সালের জুলাই মাসে পিয়ংইয়ং সফর করেন পুতিন।

পেসকভ পূর্বে বলেছিলেন, গত সেপ্টেম্বরে একটি শীর্ষ সম্মেলনের জন্য রাশিয়ায় দেখা করার সময় রাশিয়ার প্রেসিডেন্ট কিমের আমন্ত্রণ গ্রহণ করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর