অযোধ্যায় মসজিদ নির্মাণের ঘোষণা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-20 21:13:22

ভারতের অযোধ্যায় নতুন করে মসজিদ নির্মাণের ঘোষণা করা হয়েছে। বাবরি মসজিদ নিয়ে দশকব্যাপী রক্তক্ষয়ী সংঘর্ষের পর রামমন্দিরের পাশাপাশি মসজিদ নির্মাণেরও ঘোষণা এলো। চলতি বছরের (২০২৪) মে মাস নাগাদ মসজিদ নির্মাণ কাজ শুরু হবে বলে ঘোষণা এসেছে।

ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের প্রধান হাজি আরাফাত শেখের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন শনিবার (২০ জানুয়ারি ২০২৪) এক প্রতিবেদনে এ তথ্য জানায়। প্রতিবেদনে বলা হয়, সপ্তাহখানেক আগে আরাফাত শেখ এ ঘোষণা করেছেন।

দ্য ডন জানায়, আরাফাত শেখ বলেছেন, চলতি বছরের রমজান মাসের পর মে মাসে অযোধ্যায় মসজিদ নির্মাণের কাজ শুরু হবে। তিনি জানান, এ মসজিদের নির্মাণ কাজ শেষ হতে তিন থেকে চার বছর লাগতে পারে।

উল্লেখ্য, আগামী সোমবার (২২ জানুয়ারি, ২০২৪) অযোধ্যায় ১৮০ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মাণাধীন রামমন্দিরের প্রথম অংশ খুলে দেয়া হবে। অন্যদিকে, রামমন্দির থেকে ২৫ কিলোমিটার দূরে মসজিদ নির্মাণের জন্য তহবিল সংগ্রহের কাজ শুরু হয়েছে।

ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের প্রেসিডেন্ট জুলফার আহমেদ ফারুকী বলেছেন, ‘আমরা তহবিল গঠনের জন্য কারো কাছে অর্থ চাইবো না। এ জন্য তহবিল গঠনের আনুষ্ঠানিক কোনো ঘোষণা করা হবে না।’

১৯৯২ সালে হিন্দু সন্ন্যাসীরা ষোড়শ শতকে নির্মিত বাবরি মসজিদটি ধ্বংস করে দেয়। এ ঘটনার পর দাঙ্গায় অন্তত দুই হাজার মানুষ নিহত হয়েছিলেন। এদের মধ্যে বেশির ভাগই ছিলেন মুসলিম।

 

এ সম্পর্কিত আরও খবর