মিয়ানমারের সঙ্গে ভারতের সীমান্ত বাংলাদেশের মতো সুরক্ষিত হবে: অমিত শাহ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-20 17:09:05

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, মিয়ানমারের সঙ্গে ভারতের সীমান্ত বাংলাদেশের সীমান্তের মতো সুরক্ষিত হবে।

জাতিগত সংঘর্ষ থেকে বাঁচতে মিয়ানমারের বিপুল সংখ্যক সৈন্য ভারতে পালিয়ে যাওয়ার মধ্যেই শনিবার (২০ জানুয়ারি) আসাম পুলিশ কমান্ডোদের পাসিং আউট প্যারেডে এ ঘোষণা দেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ভারতে অবাধ চলাচল সীমিত করার জন্য মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়া হবে।

গত তিন মাসে মিয়ানমার সেনাবাহিনীর প্রায় ৬০০ সৈন্য ভারতে প্রবেশ করেছে বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মিয়ানমারের বিদ্রোহী বাহিনী ও জান্তা-বাহিনীর মধ্যে লড়াই অব্যাহত রয়েছে এবং গত দুই দিনে মিয়ানমার ছেড়ে আরও সেনা সদস্য মিজোরামে প্রবেশ করেছে। গত বুধবার বিকেলে মিয়ানমারের ২৭৬ জন সৈন্য তাদের অস্ত্র ও গোলাবারুদ নিয়ে মিজোরাম-মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত ট্রাইজেকশনের বান্দুকবাঙ্গা গ্রামে পৌঁছেছে বলে বেশ কয়েকটি সূত্র জানিয়েছে।

সূত্রগুলোর বরাত দিয়ে এনডিটিভি বলছে, পশ্চিম মিয়ানমারের রাখাইনে জাতিগত সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির (এএ) যোদ্ধারা সেনাবাহিনীর শিবিরগুলো দখল করার পরে সেনা সদস্যরা ভারতে আশ্রয় নেয়। তবে তাদের দ্রুততম সময়ে প্রত্যাবাসন করা হবে।

সীমান্তে বেড়া দিয়ে ভারত দুই দেশের মধ্যে ফ্রি মুভমেন্ট রেজিম (এফএমআর) বাতিল করবে। এবং সীমান্ত অঞ্চলে বসবাসকারী মানুষদের অন্য দেশে প্রবেশের ক্ষেত্রে ভিসার প্রয়োজন হবে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর