খালিস্তানি সম্পৃক্ততার অভিযোগে অযোধ্যায় আটক ৩

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-20 15:28:36

ভারতের অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। এর আগে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) অযোধ্যা থেকে গ্রেফতার করা হয়েছে তিন সন্দেহভাজনকে।

উত্তরপ্রদেশ পুলিশের সন্ত্রাশ দমন শাখা ওই তিনজনকে গ্রেফতার করেছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস। ধৃত এই তিনজনের সঙ্গেই খলিস্তানি সম্পৃক্ততা রয়েছে বলে জানিয়েছেন গোয়েন্দারা।

জানা গেছে, উত্তরপ্রদেশের রাজধানী লখনৌতে বিগত কয়েকদিন ধরে এক খলিস্তানি নেতার ভিডিও মেসেজ ঘুরছিল। ওই ভাইরাল ভিডিও বার্তাটিতে খলিস্তানি জঙ্গি নেতা গুরপতবন্ত সিং পান্নুনের কণ্ঠস্বর রয়েছে বলে দাবি করা হচ্ছে।

ভিডিও বার্তায় যোগী আদিত্যনাথকে উদ্দেশ্য করে পান্নুনকে বলতে শোনা যায়, ‘২২ জানুয়ারি যা ঘটতে চলেছে, তার জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকেই দায়ী করা হবে।’ এই ভিডিও বার্তা ভাইরাল হতেই তৎপর হয় পুলিশ। শুরু হয় তল্লাশি। চলতে থাকে তদন্ত।

এদিকে ওই অডিও বার্তায় দাবি করা হয়, অযোধ্যায় 'শিখস ফর জাস্টিস' সংগঠনের দুই সদস্যকে পুলিশ গ্রেফতার করেছে। এই পরিস্থিতিতে পুলিশের সন্দেহ হয়, বৃহস্পতিবার অটক তিনজনের খলিস্তানি সম্পৃক্ততা থাকতে পারে। পরে তদন্তে এর সত্যতা পাওয়া যায়।

উত্তরপ্রদেশ পুলিশের ডিজি (আইনশৃঙ্খলা) প্রশান্ত কুমার জানান, ‘ধৃত তিনজনই রাজস্থানের বাসিন্দা। তাদের নাম - শংকর দুস্সাদ ওরফে শংকর জাজোড়, অজিত কুমার শর্মা এবং প্রদীপ পুনিয়া। এর মধ্যে শংকর এবং প্রদীপ হলো সিকর জেলার বাসিন্দা এবং অজিত হল ঝুনঝুনু জেলার বাসিন্দা।’

পুলিশ জানিয়েছে, পান্নুনের সঙ্গে শংকরের সরাসরি যোগাযোগ ছিল। কানাডায় বসবাসকারী অস্ত্র পাচারকারী লখবীর সিং সান্ধুর মাধ্যমে শংকর এবং পান্নুনের পরিচয় হয়।

জানা গেছে, অযোধ্যার ত্রিমূর্তি হোটেলে গাড়ি তল্লাশি চলাকালীন গত বৃহস্পতিবার শংকরকে গ্রেফতার করা হয়। তার সঙ্গেই সেই সময় গাড়িতে ছিলেন প্রদীপ এবং অজিত।

এদিকে শংকরের কাছ থেকে উদ্ধার হওয়া ফোনের সিমকার্ড অন্য ব্যক্তির নামে রেজিস্টার করা ছিল। এমনকী যে গাড়িতে করে তারা অযোধ্যায় এসেছিল, সেই গাড়ির রেজিস্ট্রেশনও ভুয়া ছিল।

জানা গেছে, এর আগে ২০১৬ সাল থেকে ৭ বছর জেল খেটেছেন শংকর। ২০২৩ সালের মে মাসে সে ছাড়া পায়। জেলে থাকাকলীনই খলিস্তানি বিচ্ছিনতাবাদী সংগঠনের সঙ্গে যোগাযোগ সূত্র গড়ে তুলেছিল শংকর। এমনকী মৃত গ্যাংস্টার রাজেন্দর জাঠের সঙ্গেও শংকরের সম্পর্ক ছিল বলে জানিয়েছে পুলিশ।

রাজস্থানের বিভিন্ন শহরে ২০০৭ থেকে ২০১৪ সালের মধ্যে শংকরের নামে সাতটি মামলা রয়েছে। কংগ্রেসের যুব নেতা রাম কিষাণ সুহাগের খুনের ঘটনায় জড়িত ছিল শংকর। এ ছাড়া বিকানের জেলে বলবীর সিং বুন্দার মৃত্যুতেও শংকরের হাত ছিল। এই পরিস্থিতিতে অযোধ্যায় গাড়ির নাকা চেকিং আরও জোরদার করেছে পুলিশ।

এ সম্পর্কিত আরও খবর