জিম্বাবুয়েতে তীব্র খরায় ১৬০ হাতির মৃত্যু

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-20 14:12:16

জিম্বাবুয়েতে তীব্র খরার কারণে কমপক্ষে ১৬০টি হাতি মারা গেছে। খরার শঙ্কা বেড়ে যাওয়ায় সামনের দিনগুলোতে আরও বেশি হাতির মৃত্যু হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

১৪ হাজার ৬৫১ বর্গ কিমি হোয়াঙ্গে জাতীয় উদ্যানে বিপন্ন হাতি, মহিষ, সিংহ, চিতা, জিরাফ এবং অন্যান্য প্রজাতির প্রাণীর বসবাস। গত বছরের আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে হাতিগুলি মারা গিয়েছিল বলে জানা গেছে। সন্দেহভাজন শিকারের ঘটনায় পার্কের বাইরে অন্তত আরও ছয়টি হাতি সম্প্রতি মৃত অবস্থায় পাওয়া গেছে।

জিম্বাবুয়ে পার্কস অ্যান্ড ওয়াইল্ডলাইফ ম্যানেজমেন্ট অথরিটি (জিমপার্কস) পার্কে হাতির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে এবং তাদের খরার জন্য দায়ী করেছে।

জিমপার্কসের মুখপাত্র টিনাশে ফারাও বলেছেন: "আমরা পরীক্ষা করছি এবং প্রাথমিক ফলাফল দেখা গেছে তারা অনাহারে মারা যাচ্ছিল। বেশিরভাগ প্রাণী জলের উৎস থেকে ৫০ মিটার থেকে ১০০ মিটারের মধ্যে মারা যাচ্ছিল। যে হাতিগুলো মারা গেছে তাদের বেশিরভাগই ছিল তরুণ, বৃদ্ধ বা অসুস্থ।"

পানি এবং খাবারের সন্ধানে জিম্বাবুয়ের হোয়াঙ্গে ন্যাশনাল পার্কের হাতিদের লম্বা পথ পাড়ি দিতে হচ্ছে। জিম্বাবুয়েতে হাতির সংখ্যা প্রায় ১ লাখ। এই ন্যাশনাল পার্কে মোট হাতির প্রায় অর্ধেকের বাস। আর দক্ষিণ আফ্রিকার বড় অংশে খরার পূর্বাভাস থাকার কারণে বড় বিপদের মুখে পড়েছে এই হাতিরা।

এ সম্পর্কিত আরও খবর