পানির নিচে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-19 15:59:52

উত্তর কোরিয়া বলেছে যে তারা এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের মহড়ার প্রতিক্রিয়া হিসাবে তাদের "পানির নিচে পারমাণবিক অস্ত্র সিস্টেম" এর একটি পরীক্ষা চালিয়েছে।

শুক্রবার (১৯ জানুয়ারি) এ তথ্য জানায় দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ। খবর বিবিসির।

দশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আন্ডারওয়াটার ড্রোন, যা অনুমিতভাবে পারমাণবিক অস্ত্র বহন করতে পারে, পূর্ব উপকূলে পরীক্ষা করা হয়েছে।

এদিকে দক্ষিণ কোরিয়া রিপোর্ট করা পরীক্ষাগুলিকে "উস্কানি" বলে অভিহিত করে বলেছে, পরীক্ষা চালানোর অন্য কোন প্রমাণ নেই এবং সিউল এর আগে বলেছিল ড্রোনগুলির সক্ষমতা সম্পর্কে উত্তর কোরিয়ার বর্ণনা ছিল অতিরঞ্জিত।

তবে পিয়ংইয়ংয়ের দাবি, পারমাণবিক হামলা চালাতে সক্ষম আন্ডারওয়াটার অ্যাটাক ড্রোনের সক্ষমতা যাচাই করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তবে কোথায় পরীক্ষা চালানো হয়েছে, তা জানানো হয়নি।

উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, দেশগুলোর যৌথ মহড়া উত্তর কোরিয়ার নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি হিসেবে দেখা দেওয়ায় এর জবাবে পিয়ংইয়ং পূর্ব কোরীয় সাগরে পানির নিচে হাইল-৫-২৩ নামের পারমাণবিক অস্ত্র ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা চালিয়েছে।

পারমাণবিক অস্ত্র পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও তার মিত্রদের মাঝে উত্তেজনা অনেক দিনের। উল্লেখ্য, গত ১৭ জানুয়ারি থেকে তিনদিনের মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের নৌবাহিনী। উন্নত যুদ্ধ সরঞ্জাম ও কৌশল প্রদর্শনের এ মহড়ায় অংশ নিয়েছে মার্কিন বিমানবাহী রণতরী কার্ল ভিনসন।

এ সম্পর্কিত আরও খবর