তৃণমূলের সঙ্গে আসন সমঝোতা নিয়ে আশাবাদী রাহুল

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-17 15:54:11

ভারতের বিজেপি-বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’র শরিক দলগুলোর মধ্যে আসন সমঝোতা নিয়ে জটিলতা খুব সহজেই সমাধান হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে বুধবার (১৭ জানুয়ারি) কংগ্রেসের আসন সমঝোতা নিয়ে দর কষাকষি প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে রাহুল বলেন, ‘আলোচনা ভালভাবেই চলছে। দেখতে হবে তা কোন দিকে যায়, কীভাবে আলোচনা শেষ হয়।’

তৃণমূল কংগ্রেস এখনও পশ্চিমবঙ্গে কংগ্রেসকে দুটির বেশি আসন ছাড়তে নারাজ। এদিকে প্রদেশ কংগ্রেস নেতৃত্বের সঙ্গে রাহুল গান্ধী-মল্লিকার্জুন খড়্গের আলোচনায় ঠিক হয়েছে, কংগ্রেস অন্তত ছয় থেকে আটটি আসন পেলে আসন সমঝোতায় রাজি হতে পারে।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী অবশ্য ব্যক্তিগতভাবে তৃণমূলের সঙ্গে জোটের বিরোধী। তিনি বামেদের সঙ্গে জোট করতে আগ্রহী।

‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র ফাঁকে বুধবার কোহিমার চিয়েচামা গ্রামের ময়দানে সাংবাদিক সম্মেলনে রাহুল বলেছেন, ‘দুই-একটি জায়গাতেই একটু বেশি জটিলতা রয়েছে। অধিকাংশ জায়গাতেই খুব সহজে আসন সমঝোতার সমাধান হয়ে যাবে।’

তাৎপর্যপূর্ণ হলো, নাগাল্যান্ডের রাজধানী কোহিমা থেকে প্রায় চল্লিশ কিলোমিটার দূরে এই চিয়েচামা গ্রামে রাহুলের সাংবাদিক সম্মেলনের আয়োজনের দায়িত্বে ছিলেন বঙ্গসন্তান রণজিৎ মুখোপাধ্যায়।

বর্তমানে এআইসিসি-তে নাগাল্যান্ডের ভারপ্রাপ্ত সচিব এই রণজিৎ। পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে আসন সমঝোতা নিয়ে রাজ্যের নেতাদের সঙ্গে কংগ্রেস হাই কমান্ডের বৈঠকে তিনিও হাজির ছিলেন। নিজের মতামতও জানিয়েছিলেন।

এনডিটিভি জানিয়েছে, ওই বৈঠকের পরেও অধীর চৌধুরী নিয়মিত তৃণমূল নেতৃত্বকে নিশানা করছেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নরেন্দ্র মোদির গোপন ‘সেটিং’-এর অভিযোগ তুলেছেন তিনি।

পশ্চিমবঙ্গে ইডি’র অফিসারদের উপরে হামলার ঘটনার পরে বিজেপির সুরে রাজ্যে রাষ্ট্রপতি শাসনেরও দাবি তুলেছেন। এ নিয়ে তৃণমূল নেতৃত্ব ক্ষুব্ধ।

এ ক্ষেত্রে কংগ্রেস শিবিরের বক্তব্য হলো, অধীর চৌধুরীকে নির্দিষ্টভাবে কোনও বার্তা দেওয়া হয়নি। তবে সব রাজ্যেই প্রদেশ কংগ্রেস নেতাদের অকারণে শরিক দলের সঙ্গে তিক্ততা তৈরি না করার বার্তা দেওয়া হয়েছে।

নীতীশ কুমারকে ‘ইন্ডিয়া’ জোটের আহ্বায়ক করার প্রস্তাব নিয়ে প্রশ্নের জবাবে রাহুল বলেন, ‘ইন্ডিয়ার শরিক দলের নেতারা পরস্পরকে সম্মান করেন। কোথাও কোনও জটিলতা নেই। যথেষ্ট ভালভাবেই বৈঠকে কথাবার্তা হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর