হাসপাতাল ছাড়লেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-16 15:57:12

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন হাসপাতাল ছেড়েছেন। গত বছরের ডিসেম্বরে তার প্রোস্টেট ক্যান্সার শনাক্তের পর তিনি ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে চিকিৎসা নিচ্ছিলেন বলে জানিয়েছে রয়টার্স।

এক বিবৃতিতে সোমবার (১৫ জানুয়ারি) তিনি বলেন, ‘হাসপাতালে আমি চমৎকার সেবা পেয়েছি। আমি কৃতজ্ঞ। দুর্দান্ত সমর্থন ও পেশাদারিত্বের জন্যে আমি ডাক্তার ও নার্সদের অসামান্য ধন্যবাদ জানাতে চাই।’

প্রসঙ্গত, ডিসেম্বরের প্রথম সপ্তাহে নিয়মিত চেক আপের সময় অস্টিনের প্রোস্টেট ক্যান্সার ধরা পড়ে। একই মাসের ২২ তারিখে তার শরীরে অস্ত্রোপচারও করা হয়।

কিছু জটিলতা দেখা দেওয়ায় এরপর ১ জানুয়ারি তাকে আবারো হাসপাতালে ভর্তি করা হয়। পরের দিন তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেওয়া হয়।

মার্কিন সামরিক বাহিনীর সর্বোচ্চ কর্তাব্যক্তি দেশটির প্রেসিডেন্ট। তারপরই প্রতিরক্ষামন্ত্রীর অবস্থান। লয়েড অস্টিন হাসপাতাল থেকেই তার কাজ চালিয়ে গেছেন বলে জানিয়েছে পেন্টাগন।

লয়েড অস্টিন মার্কিন সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত চার তারকা জেনারেল। ২০২০ সালে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয় তাকে।

এর আগে হোয়াইট হাউস জানিয়েছিল যে, প্রায় একমাস ধরে মার্কিন প্রতিরক্ষা প্রধানের অসুস্থতা, হাসপাতালে ভর্তি ও অস্ত্রোপচারের বিষয়ে কিছুই জানতেন না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতমঙ্গলবার (৯ জানুয়ারি) এ কথা স্বীকার করে হোয়াইট হাউস।

তখন হোয়াইট হাউস জানিয়েছিল, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন (৭০) তার অসুস্থতার কথা ঠিকমতো প্রকাশ করতে পারেননি, যা ছিল বাইডেনের জন্য বিব্রতকর।

ইসরায়েল ও ইউক্রেন যুদ্ধ ছাড়াও বাইডেন বর্তমানে বেশ কিছু আন্তর্জাতিক সংকট মোকাবিলা করছেন। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অস্টিনকে ব্যক্তিগতভাবে এসব সামরিক বিষয়গুলো তত্ত্বাবধান করতে হয়।

হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি স্পষ্ট করে বলেছেন, ‘অস্টিন যথাযথ প্রক্রিয়া অনুসরণ করেননি।’

এদিকে যোগাযোগে ঘাটতি থাকার দায় স্বীকার করেছেন অস্টিন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমি স্বীকার করছি, জনগণকে যথাযথভাবে অবহিত করা হয়েছে কি-না, তা নিশ্চিত করার জন্য আমি আরও ভালোভাবে কাজ করতে পারতাম।’

এদিকে লয়েড অস্টিনের অসুস্থতার খবর জানার পর গত শনিবার তার সঙ্গে ফোনে কথা বলেন জো বাইডেন। দ্রুত সুস্থ হয়ে পেন্টাগণে ফিরবেন তিনি এমন প্রত্যাশা জানিয়ে তাকে শুভকামনা জানান বাইডেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ইতিহাসে লয়েড অস্টিন প্রথম আফ্রিকান আমেরিকান প্রতিরক্ষামন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর