আইওয়া ককাসে বিশাল ব্যবধানে জয়ী ট্রাম্প, দ্বিতীয় স্যান্টিস

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-16 13:17:18

আইওয়া ককাসে ৫১ শতাংশ ভোট পেয়ে বিশাল ব্যবধানে নিজ দল রিপাবলিকান পার্টির প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে রন ডি স্যান্টিস পেয়েছেন ২১ শতাংশ সমর্থকের ভোট। 

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। এই জয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপের প্রথম বাধা সফলভাবেই উতরে গেছেন ট্রাম্প।

সাধারণত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপ হলো প্রধান দুই রাজনৈতিক দলের ( ডেমোক্রেটিক এবং রিপাবলিকান) পক্ষ থেকে চূড়ান্ত প্রার্থী মনোনীত করা। প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয় দুটি পদ্ধতিতে। একটি হলো ককাস, অপরটি প্রাইমারি। ককাস হলো নির্বাচনের এমন এক পদ্ধতি, যেখানে রিপাবলিকান বা ডেমোক্রেটিক পার্টি বিভিন্ন অঙ্গরাজ্যে দলীয় সমর্থকদের মধ্যে একটি খোলা ভোটের আয়োজন করে। তারা কোন প্রার্থীকে তাদের দলীয় প্রার্থী হিসেবে দেখতে চায় তা নির্ধারণ করে। 

প্রাইমারি নির্বাচন পদ্ধতিতে একটি অঙ্গরাজ্যের সরকারের অর্থায়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। এক্ষেত্রে রাজ্যের ভোটাররা ভোটকেন্দ্রে যান এবং নিজেদের পছন্দের প্রার্থী বাছাইয়ের জন্য গোপন ব্যালটে ভোট দেন। প্রাইমারি নির্বাচনে আবার দুই পদ্ধতি (ক্লোজড ও সাধারণ) ব্যবহৃত হয়।

যুক্তরাষ্ট্রের বেশ কিছু অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হয় ককাস, আবার বেশ কিছু অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হয় প্রাইমারি। কোনো অঙ্গরাজ্যে সাধারণ প্রাইমারি, আবার কোনো অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হয় ক্লোজড প্রাইমারি। যুক্তরাষ্ট্রের ঐতিহ্য অনুসারে সাধারণত প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ককাস অনুষ্ঠিত হয় আইওয়াতে। প্রেসিডেন্ট নির্বাচনে বছরের জানুয়ারি অথবা ফেব্রুয়ারি মাসে এই ককাস অনুষ্ঠিত হয়। 

ট্রাম্পের দুই নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেন রন ডি স্যান্টিস ও নিক্কি হ্যালি। ট্রাম্প ৫৬ হাজার ২৬০ ভোট পেয়েছেন আইওয়ার ৪০ জন ডেলিগেটের মধ্যে অন্তত ২০ জনের সমর্থন পেয়েছেন। এতে তার প্রাপ্ত ভোট হয় ৫১ শতাংশ। কাছের প্রতিদ্বন্দ্বী রন ডি স্যান্টিস পেয়েছেন ২৩ হাজার ৪২০ ভোট এবং অন্তত ৮ ডেলিগেটের সমর্থন। তাই তিনি ২১ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে ২য় অবস্থানে রয়েছেন। ৩য় স্থানে থাকা নিক্কি হ্যালি পেয়েছেন ১৯ দশমিক ১ শতাংশ ভোট। তিনি মোট ২১ হজিরি ৮৫ ভোট পেয়েছেন এবং ৭ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। অপর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী বিবেক রামাস্বামী মাত্র ৭ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন। 

 



এ সম্পর্কিত আরও খবর