‘ইন্ডিয়া’র চেয়ারপারসন মনোনীত হলেন খাড়্গে

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-13 15:50:47

ভারতের বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শনিবারের (১৩ জানুয়ারি) ভার্চুয়াল বৈঠকে চেয়ারপারসন করা হয়েছে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গেকে।

শনিবারের অন্যতম আলোচ্য বিষয় ছিল একজনকে আহ্বায়ক বা চেয়ারপারসন ঠিক করা। এ ব্যাপারে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নাম নিয়েই সবচেয়ে বেশি আলোচনা হচ্ছিল গত কয়েক দিন ধরে।

কিন্তু সূত্রের খবর, নীতীশের নাম প্রস্তাবিত হলেও, তিনি অস্বীকার করেন। শেষ পর্যন্ত কংগ্রেস সভাপতি খড়্গেকেই চেয়ারপারসন মনোনীত করে ‘ইন্ডিয়া’।

শনিবারের ভার্চুয়াল বৈঠকে যোগ দেয়নি পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল। তবে, চেয়ারপারসন হিসাবে খড়্গের নাম প্রকাশ্যে আসতেই তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘এটাই তো আমাদের নেত্রী মমতা বলেছিলেন। তা হলে এত দিন ধরে জলঘোলা করে লাভ কী হল?’

এর আগে‘ইন্ডিয়া’র সর্বশেষ বৈঠক হয়েছিল গত ১৯ ডিসেম্বর। সেখানে মমতা প্রস্তাব দিয়েছিলেন, খড়্গেকে বিরোধীদের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করা হোক।

মমতার প্রস্তাবে সম্মতি দিয়েছিলেন আম আদমি পার্টির প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও। যদিও সেখানে এ নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। তবে একাধিক দলের দাবি ছিল, একজনকে আহ্বায়ক বা চেয়ারপারসন করা হোক।

তাতে বৈঠক ডাকা, ‘ইন্ডিয়া’ভুক্ত দলগুলোর সঙ্গে সমন্বয় রাখার ক্ষেত্রে সুবিধা হবে। অবশেষে ওই দায়িত্ব কংগ্রেস সভাপতিকেই দেওয়া হল। অর্থাৎ, কোনও আঞ্চলিক নেতাকে সেই পদে বসানো হল না। সর্বভারতীয় কংগ্রেসের সর্বোচ্চ নেতাকেই বেছে নেওয়া হল ‘ইন্ডিয়া’র চেয়ারপারসন হিসাবে।

শুক্রবার সন্ধ্যায় জানা গিয়েছিল যে, ‘ইন্ডিয়া’র ভার্চুয়াল বৈঠক হবে শনিবার। রাতে তৃণমূলের পক্ষ থেকে জানানো হয় যে, বৈঠকে যোগ দেবেন না মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ, বৈঠকের কথা আগে থেকে জানানো হয়নি। এমনকি ‘ইন্ডিয়া’র সমন্বয় কমিটির সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়ও শনিবারের ভার্চুয়াল বৈঠকে যোগ দেননি।

সূত্রের খবর, বৈঠকে নীতীশের নাম প্রস্তাব হলেও তিনি বলেন, কংগ্রেসের কেউ এই দায়িত্ব নিক।

জানা গিয়েছিল, শনিবারের বৈঠকে আসন সমঝোতা নিয়ে আলোচনা হবে। কিন্তু তার যে খুব অগ্রগতি হয়েছে তেমন খবর নেই। বরং, যেখানে বিষয়টি দাঁড়িয়েছিল, সেখানেই রয়েছে। যদিও কংগ্রেসের সঙ্গে আম আদমি পার্টির (আপ) দ্বিপাক্ষিক আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে বলে খবর।

শুক্রবার কংগ্রেস নেতা মুকুল ওয়াসনিকের সঙ্গে বৈঠকে বসেছিলেন আপের এক প্রতিনিধি। সেখানে দিল্লি এবং পাঞ্জাবে আসন সমঝোতা নিয়ে আলোচনা অনেকটাই এগিয়েছে। শনিবারের বৈঠকে যোগ দিয়েছিলেন কেজরিওয়ালও।

এ সম্পর্কিত আরও খবর