কেন্দ্রকে পশ্চিমবঙ্গের নাম বদলে 'বাংলা' করতে বললেন মমতা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-12 20:39:54

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস দলের নেত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় সরকারকে রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে "বাংলা" করার দাবি জানিয়েছেন।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে ভারতীয় নেতৃত্বাধীন জনতা পার্টিকে (বিজেপি) প্রশ্ন করে মমতা ব্যানার্জি বলেন, যে রাজ্যগুলি তাদের নাম পরিবর্তন করতে পেরেছিল তাদের থেকে কেন পশ্চিমবঙ্গকে বাদ দেওয়া হচ্ছে।

মমতা ব্যানার্জী বলেন, আমরা রাজ্যের নাম সংক্রান্ত বিষয়ে দুবার বিধানসভায় বিল পাস করিয়েছি। কেন্দ্র যা যা তথ্য চেয়েছে সব দিয়েছি। তাও দীর্ঘদিন ধরে বাংলা রাজ্যের নামটি তারা দিচ্ছে না। বোম্বে থেকে মুম্বাই হয়েছে, উড়িষ্যা থেকে ওড়িশা হয়েছে আমাদের কেন হবে না? আমাদের কি অপরাধ? পশ্চিমবঙ্গের নাম বাংলা হলে যেসব ছেলে মেয়েরা বিভিন্ন প্রতিযোগিতায় ও পড়াশোনা করতে বাইরে যায় তারা অনেক সুবিধা পাবে।

গাজিয়াবাদের মিউনিসিপ্যাল ​​বডি এর নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়ার কয়েকদিন পরেই এমন দাবি জানালেন তিনি।

এর আগে বিজেপি সরকারের অধীনে, ভারতের বেশ কয়েকটি শহর, ল্যান্ডমার্ক, ট্রেন স্টেশন এবং অঞ্চলের নাম পরিবর্তন করা হয়েছে। এর মধ্যে ২০১৬ সালে গুরগাঁও থেকে গুরুগ্রাম, ২০১৮ সালে এলাহাবাদ থেকে প্রয়াগরাজ, নিউ রায়পুরের অটল নগর এবং ফৈজাবাদের অযোধ্যা অন্তর্ভুক্ত রয়েছে।

২০১১ সালে প্রথমবার ক্ষমতায় আসার সময় তৃণমূল কংগ্রেস সরকার কেন্দ্রীয় সরকারকে রাজ্যের নাম পরিবর্তন করার জন্য অনুরোধ করেছিল৷ "পশ্চিম বঙ্গ" এবং "পশ্চিম বঙ্গ" নতুন নামের প্রস্তাবনার মধ্যে ছিল৷ পাঁচ বছর পরে, মমতা বন্দ্যোপাধ্যায় আবার "বঙ্গো" বা "বাংলা" সহ নতুন নাম প্রস্তাব করেছিলেন। এখন, মুখ্যমন্ত্রী ২০২৪ সালের সাধারণ নির্বাচনের কয়েক মাস আগে কেন্দ্রের কাছে আবারও বিষয়টি চাপিয়েছেন।

মুখ্যমন্ত্রী পিটিআইকে আরও বলেছেন যে তারা ইতিমধ্যে এই বিষয়ে রাজ্য বিধানসভায় একটি বিল পাস করেছেন। দীর্ঘদিন ধরে, তারা (কেন্দ্র) আমাদের রাজ্যের নাম বাংলায় পরিবর্তন করেনি।

মুখ্যমন্ত্রী আরও যুক্তি দিয়ে বলেন, নাম পরিবর্তন রাজ্যকে অগ্রাধিকার দেবে কারণ বর্ণানুক্রমিকভাবে "বাংলা" "পশ্চিমবঙ্গ" থেকে অনেক এগিয়ে আসবে।

রাজ্যের নামের সাথে অতিরিক্ত "পশ্চিম" শব্দটি সংযুক্ত করার দরকার ছিল না মন্তব্য করেন মমতা ব্যানার্জী বলেন, পাকিস্তানে পাঞ্জাব নামে একটি প্রদেশ রয়েছে, একই নামের ভারতীয় রাজ্য রয়েছে। ভারতের পাঞ্জাবকে পাকিস্তানের পাঞ্জাব থেকে আলাদা করার জন্য কিছুই করা হয়নি।

এদিকে মুখ্যমন্ত্রী গঙ্গাসাগর মেলাকে জাতীয় মেলা হিসাবে মনোনীত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠিও লিখেছেন। রাজ্য এই বছর মেলায় ২৫০ কোটি রুপি ব্যয় করেছে বলে জানা গেছে এবং ১ কোটিরও বেশি লোক উপস্থিত হওয়ার আশা করছে।

এ সম্পর্কিত আরও খবর