ইসরায়েল ইস্যুতে জনসভায় বাধার মুখে বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-09 15:50:35

গাজায় ইসরায়েলের সামরিক উপস্থিতি কমানোর লক্ষ্যে কাজ করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বিক্ষোভকারীরা যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বাইডেনের জনসভায় তার বক্তৃতায় বাধা প্রদানকালে সোমবার (৮ জানুয়ারি) তিনি এ কথা বলেন।

বাইডেন দক্ষিণ ক্যারোলিনার চার্লসটনের একটি চার্চে বলেন, ‘আমি নীরবে ইসরায়েল সরকারের সঙ্গে তাদের গাজা থেকে উল্লেখযোগ্যভাবে সামরিক উপস্থিতি কমিয়ে আনতে এবং তাদের সরিয়ে আনতে কাজ করে যাচ্ছি।’

বাইডেনের বক্তব্য প্রদানের ওই স্থানটিতে ২০১৫ সালে এক শ্বেতাঙ্গ আধিপত্যবাদী নয় জন কালো প্যারিশিয়ানকে গুলি করে হত্যা করে বলে জানিয়েছে রয়টার্স।

বাইডেন বলেন, ‘বিক্ষোভকারীরা যারা এখন যুদ্ধবিরতির দাবী জানিয়ে শ্লেগান দিচ্ছেন, আমি তাদের আবেগ বুঝতে পারি।’

আফ্রিকান চার্চের মেথডিস্ট মাদার ইমানুয়েল এ সময় দ্বিতীয় মেয়াদে বাইডেনের প্রচারণাকে সমর্থনে ‘আরও চার বছর’ শ্লোগান দিয়ে বিক্ষোভের শব্দকে নিমজ্জিত করেন।

বাইডেন গত ৭ অক্টোবরের হামলার পর হামাসের বিরুদ্ধে সামরিক অভিযানে ইসরায়েলকে দৃঢ়ভাবে সমর্থন সাম্প্রতিক পাবলিক ইভেন্টে বেশ কয়েকটি প্রতিবাদ এবং তার ডেমোক্র্যাটিক পার্টির কিছু অংশে ক্ষোভের সৃষ্টি করেছে।

তবে তিনি ফিলিস্তিনের বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে ইসরায়েলকে ক্রমবর্ধমান আহ্বান জানিয়ে আসছেন। তিনি ডিসেম্বরে ইসরায়েলকে নির্বিচারে বোমা হামলার মাধ্যমে বিশ্বব্যাপী সমর্থন হারানোর ঝুঁকিতে রয়েছে বলেও সতর্ক করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর