লোকসভা নির্বাচনে প্রার্থী সংকটে কংগ্রেস

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-08 22:31:24

ভারতে আগামী লোকসভা নির্বাচনকে সামনে রেখে প্রস্তুতি শুরু করে দিয়েছে দেশটির সব রাজনৈতিক দল। কোন কেন্দ্রে কাকে প্রার্থী করা হবে তা নিয়ে শুরু হয়েছে ঘুঁটি সাজানো। কিন্তু, শুরুতেই ধাক্কা খেল কংগ্রেস।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, রাজস্থান, ছত্তিশগড় নিয়ে চিন্তিত কংগ্রেস হাইকম্যান্ড। কারণ, এই রাজ্যগুলোতে জনপ্রিয়, অভিজ্ঞ এবং স্বচ্ছ ভাবমূর্তি সম্পন্ন নেতাদের লোকসভা ভোটে প্রার্থী করার চিন্তা ভাবনা করেছিল হাইকম্যান্ড।

কিন্তু, রাজস্থানের সাবেক মুখ্যমন্ত্রী অশোক গেহলট ও ছত্তিশগড়ের সাবেক মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এবং ছত্তিশগড়ের সাবেক উপমুখ্যমন্ত্রী টিএস সিংদেও লোকসভা ভোটে লড়বেন না বলেই জানিয়ে দিয়েছেন। নিজেদের ব্যক্তিগত অসুবিধার কারণ জানিয়ে তারা নির্বাচনে না লড়ার কথা জানিয়েছেন।

মূলত বিজেপির হেভিওয়েট প্রাথীদের বিরুদ্ধে এই দুই রাজ্যে তাদের প্রার্থী করতে চেয়েছিলেন কংগ্রেস হাইকম্যান্ড। কিন্তু, তারা নির্বাচনে না দাঁড়ানোর কথা জানানোয় স্বাভাবিকভাবেই চিন্তিত হয়ে পড়েছেন কংগ্রেস নেতৃত্ব।

কারণ, দলের প্রবীণ এবং অভিজ্ঞ নেতারা ভোটে না দাঁড়ালে সেক্ষেত্রে প্রার্থী খোঁজার ক্ষেত্রেও সমস্যায় পড়তে পারে দলটি।

প্রসঙ্গত, বিজেপিও ২০২৪ সালেরেলোকসভা নির্বাচনের রণনীতি ঠিক করতে কাদের প্রার্থী করা হবে তা ইতিমধ্যেই পরিকল্পনা করেছে। সেক্ষেত্রে কেন্দ্রীয় মন্ত্রীকে বা রাজ্যসভার সাংসদকে এবারের ভোটে প্রার্থী করার পাশাপাশি অভিজ্ঞ নেতা যারা মূল স্রোতে বিশেষ গুরুত্ব পাননি, তাদের প্রার্থী করতে চাইছে বিজেপি।

ফলে, প্রার্থী করার ক্ষেত্রে কংগ্রেসকে ভেবেচিন্তে পা ফেলতে হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, লোকসভার নির্বাচনে ৫৪৩ টি আসনের মধ্যে ৩০০টি আসনে একাই প্রার্থী দিতে চাইছে কংগ্রেস। যদিও এ বিষয়ে জোট শরিকদের সঙ্গে কথা বলার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

কিন্তু, নিজেদের পরিকল্পনার মধ্যেই ধাক্কা খেলো কংগ্রেস, যা ভালো দৃষ্টান্ত নয় বলেই মনে করছেন দলের নেতৃত্বের একাংশ।

এ বিষয়ে কংগ্রেসের এক সংসদের বক্তব্য, এখন দলের কঠিন সময় তাই প্রবীণ নেতারা ব্যক্তিগত সমস্যার কথা জানিয়ে লোকসভা নির্বাচন থেকে সরে দাঁড়াতে চাইছেন সেটা মোটেও ঠিক নয়। তাদের কাছে দলের কঠিন সময়ে ব্যক্তিগত সমস্যা বড় হয়ে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর