পাকিস্তানে ‘আজীবন অযোগ্য’ বিধান বাতিল সুপ্রিম কোর্টে

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-08 20:13:11

নির্বাচনের ক্ষেত্রে পাকিস্তানের আইনপ্রণেতাদের আজীবন অযোগ্যতার বিধান সোমবার (৮ জানুয়ারি) বাতিল করেছেন দেশটির সুপ্রিম কোর্ট।

পাকিস্তানের সর্বোচ্চ আদালত রায় দিয়েছে যে, সংসদ সদস্যদের দুর্নীতি বা অন্য কোনও ফৌজদারি অপরাধের কারণে নির্বাচনের ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের জন্য অযোগ্য ঘোষণা করা যেতে পারে।

এনডিটিভি জানিয়েছে, বিশ্লেষকদের মতে, এই রায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং ইমরান খানসহ নেতৃস্থানীয় রাজনীতিবিদদের জন্য একটি বড় স্বস্তির বিষয়।

উল্লেখ্য, পাকিস্তানের শীর্ষ আদালতের পাঁচ সদস্যের একটি বেঞ্চ ২০১৮ সালে ৬২(১)(এফ) ধারার অধীনে রায় ঘোষণা করেছিল যে, দুর্নীতি বা অন্য কোনও ফৌজদারি অপরাধের বিপরীতে নির্বাচনের ক্ষেত্রে সংসদ সদস্যদের আজীবন অযোগ্য বলে ঘোষণা করা হবে।

পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসার নেতৃত্বে সোমবার সাত সদস্যের বেঞ্চ রায় দিয়েছেন যে, ধারা ৬২ (১)(এফ) অনুযায়ী কোনও ব্যক্তিকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আজীবন বাধা দেওয়া যাবে না। তাই বেঞ্চটি আজীবন অযোগ্যতার বিধান বাতিল করেছেন।

প্রসঙ্গত, নেওয়াজ শরীফ ২০১৭ সালে পানামা পেপারস মামলায় আজীবনের জন্য অযোগ্য ঘোষিত হয়েছিলেন।

তার প্রতিদ্বন্দ্বী ইমরান খানও গত বছর তোশাখানা দুর্নীতি মামলায় নির্বাচনের ক্ষেত্রে অযোগ্য ঘোষিত হয়েছিলেন। তিনিও একই আইন দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর