যুক্তরাষ্ট্রে উড্ডয়নের পরপরই বিমানের দরজা বিচ্ছিন্ন, অত:পর...

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-06 14:41:50

মার্কিন যুক্তরাষ্ট্রের অরেগন রাজ্যে আলাস্কা এয়ারলাইন্স বোয়িং ৭৩৭-৯ ম্যাক্স নামের একটি বিমান এক সংকটময় পরিস্থিতির মুখোমুখি হয়। পোর্টল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কয়েক মিনিট পরেই এর একটি দরজা সংযোগ বিচ্ছিন্ন হয়ে হাওয়ায় উড়ে যায়।

যাত্রীদের তোলা ভিডিও ফুটেজে দেখা যায়, মাঝ-কেবিনের প্রস্থান দরজাটি বিমান থেকে সম্পূর্ণ আলাদা হয়ে গেছে। পরে এটিকে জরুরি অবতরণ করানো হয়।

শনিবার (৬ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ঘটনাটি ঘটেছে আজ থেকে প্রায় ৩ মাসেরও বেশি সময় আগে, ২০২৩ এর ৬ অক্টোবরে।

প্রতিবেদনে বলা হয়, আলাস্কা এয়ারলাইন্স এক্স-এ একটি পোস্টে বলেছে, ‘এএস-১২৮২ বিমানটি পোর্টল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ক্যালিফোর্নিয়ার অন্টারিও শহরে যাত্রার পথে উড্ডয়নের পরপরই দুর্ঘটনার সম্মুখীন হয়। বিমানটি ১৭১ জন যাত্রী এবং ৬ জন ক্রু সদস্যসহ পুনরায় পোর্টল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপদে ফিরে আসতে সক্ষম হয়। আমরা ঘটনার তদন্ত করছি’।

উড্ডয়নের পরপরই কয়েক মিনিটের মাথায় বিমানটির দরজা হঠাৎ করে খুলে যায়। যাত্রীদের মধ্যে দেখা দেয় আতঙ্ক। অবশ্য এক যাত্রী সাহস করে সেই খুলে যাওয়ার দরজার ভিডিও করেছে। সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরালও হয়। ভিডিও থেকে দেখা যায়, বিমানের মাঝ বরাবর যাত্রীদের উঠানামার জন্য যে দরজাটি ছিল তা হঠাৎ করে খুলে যায় এবং বিমান থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যায়। 

ফ্লাইট মনিটরিং প্রতিষ্ঠান ফ্লাইটরাডার ২৪ জানিয়েছে, বিমানটি ১৬ হাজার ৩২৫ ফুট উচ্চতায় উঠে গিয়েছিল।

ইউএস ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড (এনটিএসবি) এক্স-এর একটি পোস্টে বলেছে, আলাস্কা এয়ারলাইনস ফ্লাইট-১২৮২ এর সাথে জড়িত ঘটনাটির তদন্ত চলছে।

এ সম্পর্কিত আরও খবর