পাকিস্তানের সাধারণ নির্বাচন পেছানোর প্রস্তাব পাস সিনেটে

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-05 22:17:57

পাকিস্তানের সাধারণ নির্বাচন পিছিয়ে দেওয়ার প্রস্তাব পাশ করানো হলো দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে।

পাকিস্তানের সংবাদপত্র ডনের প্রতিবেদন অনুসারে, সিনেটে শুক্রবার (৫ জানুয়ারি) মাত্র ১৪ জনের উপস্থিতিতে ওই প্রস্তাব পাশ করানো হয়। প্রস্তাবটি পেশ করেন সিনেটের স্বতন্ত্র সদস্য দিলাওয়ার খান।

তবে, ওই প্রস্তাবের বিরোধিতা করেন পাকিস্তানের শাসকজোটের অন্যতম শরিক দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) এবং পাকিস্তানের অন্তবর্তী সরকারের তথ্যমন্ত্রী মুর্তাজা সোলাঙ্গি।

পূর্ব ঘোষণা অনুযায়ী, আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন হওয়ার কথা। কিন্তু শুক্রবার সিনেটে পাশ হওয়া প্রস্তাবে বলা হয়েছে, নির্বাচন পিছিয়ে দেওয়ার জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ জানানো হবে।

এই নির্বাচন পিছিয়ে দেওয়ার কারণ হিসাবে দেশের অধিকাংশ অঞ্চলে প্রবল শীত পড়া এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়াকেই দায়ী করা হয়েছে।

প্রস্তাবক সিনেটে জানান, দেশের অধিকাংশ অঞ্চলে মারাত্মক ঠান্ডা পড়েছে। তাছাড়া দেশের বিভিন্ন রাজনীতিকের উপর হামলার চেষ্টার প্রসঙ্গ তুলে নির্বাচন পিছিয়ে দেওয়ার প্রস্তাব দেন স্বতন্ত্র সদস্য দিলাওয়ার।

উল্লেখ্য, সম্প্রতি বালুচিস্তান এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশে নিরাপত্তাবাহিনীর উপর হামলার প্রসঙ্গও সিনেটে উত্থাপন করেন তিনি।

তবে পাকিস্তানের রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন, সিনেটে নির্বাচন পেছোনোর প্রস্তাব পাশ হওয়ায় দেশে রাজনৈতিক এবং অর্থনৈতিক ভারসাম্য নষ্ট হবে।

সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে নির্বাচন আয়োজনের জন্য প্রয়োজনীয় অনুমতি দেওয়ার পরেও সিনেট এই ধরনের প্রস্তাব কেন পাশ করাল, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

এ সম্পর্কিত আরও খবর