উত্তর কোরিয়ার তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে রাশিয়া

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-05 05:21:27

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে উত্তর কোরিয়ার সরবরাহকৃত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং লঞ্চার ব্যবহার করেছে রাশিয়া বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ জানুয়ারি) হোয়াইট হাউসের নিয়মিত সংবাদ সম্মেলনে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগবিষয়ক সমন্বয়কারী জন কিবরি এ তথ্য জানান।

জন কিরবি এটিকে রাশিয়ার প্রতি পিয়ংইয়ংয়ের সমর্থন বলে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করবে এবং অস্ত্র হস্তান্তরে যারা কাজ করছে তাদের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

তবে মস্কো উত্তর কোরিয়ার এ ধরনের কোনো সহযোগিতার কথা অস্বীকার করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সম্ভাব্য সামরিক সহযোগিতা নিয়ে আলোচনা করতে রাশিয়া সফর করেছিলেন।

জন কিবরি বলেন, রাশিয়াকে আবারও তার আন্তর্জাতিক বাধ্যবাধকতা লঙ্ঘনের জন্য জবাবদিহি করতে হবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে রাশিয়া ইরানের কাছ থেকে নিকট-পাল্লার ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা করছে।

ইউক্রেনে উত্তর কোরিয়ার তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রাশিয়ার ব্যবহারের কঠোর নিন্দা জানিয়েছে যুক্তরাজ্য।

বিলম্ব না করে ইউক্রেনের জন্য অতিরিক্ত মার্কিন তহবিল অনুমোদনের জন্য মার্কিন কংগ্রেসকে আহ্বান জানান কিরবি ।

ইউক্রেনের জনগণের বিরুদ্ধে রাশিয়ার ভয়াবহ সহিংসতার সবচেয়ে কার্যকর প্রতিক্রিয়া হল ইউক্রেনকে গুরুত্বপূর্ণ বিমান প্রতিরক্ষা সক্ষমতা এবং অন্যান্য ধরণের সামরিক সরঞ্জাম সরবরাহ করা, বলেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর