এবার মেইন অঙ্গরাজ্যে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-29 11:29:19

যুক্তরাষ্ট্রের মেইন অঙ্গরাজ্যে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারিতে অংশগ্রহণে অযোগ্য ঘোষণা করা হয়েছে ডোনাল্ড ট্রাম্পকে। বৃহস্পতিবার মেইনের সেক্রেটারি অব স্টেট শিনা বেলোস জানিয়েছেন, জনগণের আবেদনের ভিত্তিতেই মেইনের নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, ক্যাপিটল হিলের হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মেইন অঙ্গরাজ্যের আসন্ন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারিতে ডোনাল্ড ট্রাম্পের অংশগ্রহণকে অযোগ্য ঘোষণা করা হয়েছে ।

বেলোস তার ৩২ পৃষ্ঠার রুলিংয়ে লিখেছেন, ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবনে (ক্যাপিটল হিল) হামলায় জড়িত থাকার জন্য যুক্তরাষ্ট্রের দ্বিতীয় কোনো অঙ্গরাজ্যের প্রাইমারিতে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা হলো।

এর আগে ১৯ ডিসেম্বর কলোরাডোর সুপ্রিম কোর্ট সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে অঙ্গরাজ্যটির প্রাইমারিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করেছিলেন। এ ক্ষেত্রে মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর বিদ্রোহসংক্রান্ত ধারার (৩ নম্বর ধারা) কথা বলা হয়।

এ ঘোষণার পরপরই ট্রাম্প এ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে চ্যালেঞ্জ করবে বলে জানিয়েছে।

ট্রাম্পের প্রচারণার মুখপাত্র স্টিভেন চেউং এ সিদ্ধান্তের নিন্দা জানিয়ে একটি বিবৃতিতে বলেছেন, বেলোস একজন উত্তেজক বামপন্থী এবং হাইপার-পার্টিস্ট বাইডেন সমর্থক হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে। তারা দ্রুতই এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করবে।

এ সম্পর্কিত আরও খবর