দুই জরায়ু থেকে আলাদা সময়ে দুই সন্তানের জন্ম!

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-25 14:58:06

দুটি জরায়ু ছিল তার গর্ভে। দুই জরায়ুতেই ধারণ করেছিলেন সন্তান। এরপর দুই ভিন্ন দিনে দুই কন্যা সন্তানের জন্ম দেন যুক্তরাষ্ট্রের কেলসি হ্যাচার নামের এক নারী।

ওই ঘটনা চিকিৎসা বিজ্ঞানের এক বিরল ঘটনা বলে দাবি করছেন চিকিৎসকরা।

জন্মসূত্রেই দুটি জরায়ু নিয়ে জন্ম নেন কেলসি। গত ১৯ ও ২০ ডিসেম্বর দুই সন্তানের জন্ম দেন কেলসি। এটি কেলসির চতুর্থ গর্ভাবস্থা বলে জানা গেছে।

মাত্র ১৭ বছর বয়সে কেলসি প্রথম জানতে পারেন যে, তার একটি ডিডেলফিক জরায়ু রয়েছে, যার অর্থ গর্ভে দুটি জরায়ু রয়েছে।

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে নিজের এই অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন কেলসি। তিনি জানান, চতুর্থ গর্ভাবস্থা সম্পর্কে গত ২৩ শে মে জানতে পারেন কেলসি। তখন বেবি বাম্পের ছবিও শেয়ার করেছিলেন কেসলি।

এরপর তিনি গত শুক্রবার (২২ ডিসেম্বর) ইনস্টাগ্রামে তার যমজ কন্যা রক্সি লায়লা এবং রেবেল লেকেনের জন্মের কথা জানান সবাইকে।

কেসলি লেখেন, ‘আমাদের অলৌকিক শিশুরা জন্মেছে! এই ঘটনা পরিসংখ্যানগত দিক থেকে বিরল এবং এদের নিজস্ব জন্মদিনও থাকা উচিত। রক্সি লায়লা মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় জন্মগ্রহণ করেন এবং বুধবার (২০ ডিসেম্বর) সকালে জন্ম নেয় রেবেল লেকেন।’

সিএনএন জানিয়েছে, কেলসি আরও লেখেন, ‘ইউএবির দলটি অবিশ্বাস্যভাবে কাজ করে এবং আমি এরচেয়ে ভাল অভিজ্ঞতা পেতে পারতাম না! আমি আপনাদের সঙ্গে সম্পূর্ণ অভিজ্ঞতাটি শেয়ার করার জন্য অপেক্ষা করতে পারছি না! এখন আমরা সবাই বাড়িতে রয়েছি, আমরা একসঙ্গে সময় কাটাব, সেরে উঠব এবং ছুটি উপভোগ করব।’

কেলসির মতে, দুটি জরায়ুর প্রতিটিতে তার এই গর্ভাবস্থা প্রতি ৫০ মিলিয়নের মধ্যে একজনের হয়ে থাকে। মজার বিষয় হল, চিকিৎসকেরা প্রথমে ক্রিসমাসের দিনটিকে শিশুদের জন্মের নির্ধারিত তারিখ হিসাবে অনুমান করেছিলেন। তবে তার আগেই সন্তানের জন্ম দেন কেলসি।

তবে কেলসির কাছে এই দুই শিশুর জন্ম একটা বিশাল চ্যালেঞ্জের মতো। কারণ, যৌবনে চিকিৎসকেরা তাকে জানিয়েছেন যে, তিনি কখনও মা হতে পারবেন না বা হলেও গর্ভপাত হয়ে যাবে। তবে এই প্রথম নয় এর আগেও তিন সন্তানের মা হয়েছেন কেলসি হ্যাচার্ড।

এ সম্পর্কিত আরও খবর