লোহিত সাগর জোটে এখন ২০টিরও বেশি দেশ : পেন্টাগন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-22 19:06:24

ইয়েমেনের হুথিদের আক্রমণ থেকে লোহিত সাগরে চলাচলরত বাণিজ্যিক জাহাজকে রক্ষার জন্য ২০টিরও বেশি দেশ মার্কিন নেতৃত্বাধীন নতুন জোটে অংশ নিতে সম্মত হয়েছে বলে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) জানিয়েছে পেন্টাগন।

পেন্টাগন সুত্রে রয়টার্স জানিয়েছে, নতুন যে অন্তত আটটি দেশ যোগদান করেছে, তারা ইসরায়েল-গাজা যুদ্ধকে কেন্দ্র করে আঞ্চলিক উত্তেজনা বেড়ে যাওয়ায় রাজনৈতিক সংবেদনশীলতার বিষয়টি মাথায় রেখে প্রকাশ্যে তাদের নাম প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছে।

গ্রিস এবং অস্ট্রেলিয়ার নাম উল্লেখ করে মেজর জেনারেল প্যাট্রিক রাইডার বলেন, ‘২০টিরও বেশি দেশ এখন আমাদের জোটে অংশগ্রহণের জন্য সম্মতি জানিয়েছে। আমরা আগ্রহী অন্যান্য দেশগুলোকেও এই জোটে অংশগ্রহনের অনুমতি দেব।’

প্রসঙ্গত, হুথিদের হামলা মোকাবিলায় যুক্তরাষ্ট্র দুই দিন আগে ‘অপারেশন প্রোসপারিটি গার্ডিয়ান’ শুরু করেছে।

মেজর জেনারেল প্যাট্রিক রাইডার বলেন, ‘জোটের কিছু দেশ টহলে জাহাজ অন্তর্ভুক্ত করবে। বাকি দেশগুলো কর্মী বা অন্যান্য ধরণের সহায়তা দান করবে।’

ইসরায়েল এবং গাজার ক্ষমতাসীন ফিলিস্তিনি ইসলামপন্থী দল হামাসের মধ্যে যুদ্ধের কারণে লোহিত সাগরের সংকট বেড়েছে।

হুথি এবং লেবাননের হিজবুল্লাহসহ ইরানের প্রক্সিরা সংঘাত শুরু হওয়ার পর থেকে ইসরায়েলে রকেট ছুড়ে যাচ্ছে।

ইতিমধ্যে, হুথিরা লোহিত সাগরে তাদের আক্রমণ বাড়িয়েছে এবং তারা ইসরায়েলগামী সব জাহাজকে লক্ষ্যবস্তু করার হুমকি দিয়েছে।

এদিকে, মার্কিন, ব্রিটিশ এবং ফরাসি নৌবাহিনী হুথিদের প্রতি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে প্রতিক্রিয়া জানিয়েছে। কারণ, ওয়াশিংটনের কিছু সমালোচকের মতে, প্রতিরক্ষামূলক পদক্ষেপগুলো হুথিদেরআক্রমণ চালিয়ে যাওয়া থেকে নিবৃত করার জন্য যথেষ্ট নয়।

এ সম্পর্কিত আরও খবর