ভিন্ন সুরে কিমের হুঁশিয়ারি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-19 20:21:11

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণে প্রতিশ্রুতিবদ্ধ থাকলেও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অব্যাহত থাকলে ওই প্রতিশ্রুতি ভিন্নরূপ ধারণ করতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছনে উত্তর কোরিয়ার দেশ প্রধান কিম জং উন।

নতুন বছরের প্রথমদিন মঙ্গলবার (১ জানুয়ারি) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক বক্তব্যে তিনি এই হুঁশিয়ারি দিয়েছেন। খবর আল-জাজিরার।

৩০ মিনিটের এই বক্তব্যে কিম জং উন বলেন, ‘পরমাণু নিরস্ত্রীকরণে আমরা দ্রুত এগোতে পারি যদি ওয়াশিংটন তাদের নিষেধাজ্ঞার বিষয়ে ভালো সিদ্ধান্তে পৌঁছাতে পারে।’

তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র গোটা বিশ্বের সামনে যে প্রতিশ্রুতি দিয়েছে সেটা যদি রক্ষা না করে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা ও চাপ অব্যাহত রাখে, তাহলে জাতীয় স্বার্থ ও সার্বভৌমত্ব রক্ষায় নতুন পথের কথা বিবেচনা করে চুক্তি থেকে সরে আসা ছাড়া আমাদের হাতে আর কোনো বিকল্প পথ থাকবে না।’

ভাষণে কিম দেশে পারমাণবিক অস্ত্র তৈরি, ব্যবহার ও এর বিস্তৃতি বন্ধে প্রতিশ্রুতিবদ্ধ এবং এ লক্ষ্যে সুনির্দিষ্ট পদক্ষেপও নেওয়া হয়েছে বলে ভাষণে জানিয়েছেন। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে যেকোনো সময় বৈঠকে বসার অভিপ্রায়ও প্রকাশ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর