হত্যা মামলায় ৪৮ বছর কারাগারে কাটানোর পর নির্দোষ প্রমাণিত

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-21 17:06:57

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে হত্যা মামলায় প্রায় ৫০ বছর কারাগারে কাটানোর পর ৭১ বছর বয়সি এক ব্যক্তিকে নির্দোষ ঘোষণা করা হয়েছে।

দি ন্যাশনাল রেজিস্ট্রি অফ এক্সোনেরেশনস জানিয়েছে, ‘গ্লিন সিমন্স নামের ওই ব্যক্তি অব্যাহতি পাওয়ার আগে যত সময় কারাগারে কাটিয়েছেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর আগে আর কোনও বন্দিকে এতো দীর্ঘ সময় ধরে কারাগারে কাটাতে হয়নি।’ সিমন্স একজন কৃষ্ণাঙ্গ বলে জানা গেছে।

খবরে বলা হয়, সিমন্স ৪৮ বছর, এক মাস এবং ১৮ দিন কারাগারে থাকার পর গত জুলাই মাসে মুক্তি পান।

সিমন্স এবং ডন রবার্ট নামের আরেকজনকে এক হত্যা মামলায় ১৯৭৫ সালে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়।

১৯৭৪ সালে ওকলাহোমার এডমন্ডে ডাকাতির সময় মদের দোকানের ৩০ বছর বয়সের এক কর্মী নিহত হওয়ার মামলায় তাদের দায়ী করে ওই সাজা দেওয়া হয়েছিল। পরে তাদের সাজা কমিয়ে যাবজ্জবীবন কারাদণ্ড দেওয়া হয়।

সিমন্স এবং রবার্টসকে কেবলমাত্র একজন কিশোর গ্রাহকের সাক্ষ্যর ভিত্তিতে দোষী সাব্যস্ত করা হয়েছিল। ওই কিশোর সেখানে গুলিবিদ্ধ হওয়ার পর প্রাণে বেঁচে গিয়েছিল।

উভয় ব্যক্তি তাদের বিচার চলাকালে দাবি করেছিল যে, মদের দোকানের ওই কর্মীকে হত্যার সময় তারা ওকলাহোমাতেই ছিল না।

দীর্ঘ সময় পর এ মামলার ব্যাপারে মঙ্গলবার (২০ ডিসেম্বর) ওকলাহোমা কাউন্টি জেলা আদালতে শুনানিতে সিমন্সকে নির্দোষ ঘোষণা করা হয়।

সিমন্স সাংবাদিকদের বলেন, ‘আজ এমন একটি দিন, যে দিনটির জন্য আমরা দীর্ঘ, দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছিলাম। অবশেষে আমরা বলতে পারি যে, আজ ন্যায় বিচার হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর