উস্কানির বিপরীতে পরমাণু হামলার হুশিয়ারি কিমের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-21 16:23:30

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন হুশিয়ানি উচ্চারণ করে বলেছেন, ‘পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের উস্কানি দিলে দেশটি পরমাণু হামলা চালাতে দ্বিধা করবে না।’

এদিকে সিউল এবং তাদের মিত্ররা কোনও পূর্বশর্ত ছাড়াই সংলাপের আহ্বান জানিয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) এ খবর জানিয়েছে।

ওয়াশিংটনে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে একটি বৈঠকের পর এমন হুশিয়ারি বার্তা দেন কিম। ওই বৈঠকে তারা উত্তর কোরিয়ার সঙ্গে সংঘাতের ক্ষেত্রে পারমাণবিক প্রতিরোধের বিষয় নিয়ে আলোচনা করেন।

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে অনুষ্ঠিত ওই বৈঠকের আলোচ্যসূচিতে পারমাণবিক ও কৌশলগত পরিকল্পনা অন্তর্ভূক্ত ছিল। আলোচনায় তারা আবারো বলেছে যে, যুক্তরাষ্ট্র বা দক্ষিণ কোরিয়ার উপর পিয়ংইয়ং যেকোনও ধরনের পরমাণু হামলা চালালে উত্তর কোরিয়ার কিমের শাসনের অবসান ঘটবে।


অন্যদিকে, বৃহস্পতিবার কেসিএনএ পরিবেশিত খবরে বলা হয়েছে, কিম তার দেশের সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র ব্যুরোকে বলেছেন, শত্রু পক্ষ উত্তর কোরিয়ার বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের উস্কানি দিলে পিয়ংইয়ং পরমাণু হামলা চালাতে দ্বিধা করবে না।

উত্তর কোরিয়ার নেতার এমন হুশিয়ারির পরপরই ওয়াশিংটন,সিউল এবং টোকিও পরমাণু ক্ষমতাধর পিয়ংইয়ংকে আরও উস্কানি দেওয়া বন্ধ করতে এবং কোনও ধরনের পূর্বশর্ত ছাড়াই বাস্তবসম্মত উত্তর কোরিয়াকে সংলাপে অংশগ্রহণ করার প্রস্তাব গ্রহনের আহ্বান জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর