‘পাকিস্তানের নেতা নির্বাচনে কোনও ভূমিকা নেই যুক্তরাষ্ট্রের’

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-12 22:22:13

পাকিস্তানে সাধারণ নির্বাচনের আগে যুক্তরাষ্ট্র জোর দিয়ে বলেছে, তারা দেশটির নেতা বাছাইয়ের ক্ষেত্রে কোনও ভূমিকা পালন করছে না।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেন, ‘পাকিস্তানের নেতা নির্বাচনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনও ভূমিকা নেই।"

মিলারকে সোমবার (১১ ডিসেম্বর) একজন মার্কিন-পাকিস্তানি সাংবাদিক অভিযোগ করে বলেন, ‘দুর্নীতিবাজ অপরাধী নওয়াজ শরীফকে পাকিস্তানে ফিরিয়ে এনেছে যুক্তরাষ্ট্র।’ তখন মিলার ওই মন্তব্য করেন বলে জানিয়েছে এনডিটিভি।

ওই সাংবাদিক দাবি করেছেন যে, ‘যুক্তরাষ্ট্র কখনও নওয়াজ শরীফকে চ্যালেঞ্জ বা নিন্দা করেনি।’

মিলার বলেন, ‘আমরা পাকিস্তানের জনগণের দেখানো নেতৃত্বের সঙ্গে জড়িত থাকব। কিন্তু, নেতা নির্বাচনের ক্ষেত্রে আমাদের কোনও ভূমিকা থাকবে না।’

প্রসঙ্গত, পাকিস্তানে ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে চলেছে সাধারণ নির্বাচন।

এদিকে, দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান চলতি বছরের আগস্ট থেকে একাধিক মামলায় বন্দী রয়েছেন এবং পাকিস্তানের বিভিন্ন আদালত থেকে প্রতিকূল বিচারের সম্মুখীন হচ্ছেন।

অন্যদিকে নেওয়াজ শরীফের বিরোধীরা দাবি করেছেন যে, সেনাবাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে একটি আপোষের পরে তাকে পাকিস্তানে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, স্টেট ডিপার্টমেন্টের মন্তব্য এমন এক সময়ে আসলো যখন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আসিম মুনির গত বছরের নভেম্বরে দায়িত্ব নেওয়ার পর বর্তমানে যুক্তরাষ্ট্রে তার প্রথম সরকারি সফরে রয়েছেন।

পাকিস্তানের সেনাপ্রধান সফরকালে সিনিয়র সামরিক এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করবেন বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর