দক্ষিণ চীন সাগরে সংঘর্ষ, চীনের রাষ্ট্রদূতকে তলব করলো ফিলিপাইন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-11 20:03:00

ফিলিপাইন জানিয়েছে, তারা চীনের রাষ্ট্রদূতকে তলব করেছে। আল-জাজিরা জানিয়েছে, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে সপ্তাহান্তে চীনা জাহাজের সঙ্গে দুটি সংঘর্ষের পরে চীনা রাষ্ট্রদূতকে বহিষ্কারের সম্ভাবনা বিবেচনা করছে ম্যনিলা।

ম্যানিলা জানিয়েছে, গত শনিবার তাদের জাহাজগুলোকে চীনা জল কামান দ্বারা আঘাত করা হয়, যখন তারা স্কারবোরো শোলে ফিলিপিনো জেলেদের কাছে সরবরাহ পাঠানোর চেষ্টা করেছিল।

এদিকে, গত রবিবারও স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের দ্বিতীয় থমাস শোলে গ্রাউন্ডেড সিয়েরা মাদ্রে বোর্ডে নাবিকদের পুনরায় সরবরাহ করার চেষ্টা করা জাহাজগুলোও চীনের জল কামান দ্বারা আঘাতপ্রাপ্ত হয়েছিল।

চীনা কোস্টগার্ডের সঙ্গে সংঘর্ষের জন্য ম্যানিলাকে দোষারোপ করেছে বেইজিং।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ছবিতে দেখা যাচ্ছে, জল কামানের আক্রমণে ফিলিপাইনের জাহাজের জানালা ভেঙেছে এবং ডেক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেরেসিটা দাজা সোমবার (১১ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘ম্যানিলা ওই ঘটনার জন্য কূটনৈতিক প্রতিবাদ জানিয়েছে এবং চীনা রাষ্ট্রদূতকেও তলব করা হয়েছে।’

তিনি সাংবাদিকদের বলেন, ‘ফিলিপাইনে চীনের রাষ্ট্রদূত হুয়াং শিলিয়ানকে ব্যক্তিত্বহীন ব্যক্তি হিসাবে ঘোষণা করে তাকে বহিষ্কারের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত।’

ফিলিপাইনের রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোস জুনিয়র জলসীমায় ম্যানিলার দাবি রক্ষা করার প্রতিশ্রুতি দেওয়ার পরে দাজার ওই মন্তব্য করলেন।

মার্কোস রবিবার সন্ধ্যায় তার সামাজিক মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করা একটি বিবৃতিতে বলেছেন, ‘সপ্তাহান্তে আমাদের জাহাজ এবং কর্মীদের বিরুদ্ধে চীনের কোস্ট গার্ড এবং চীনা মেরিটাইম মিলিশিয়া দ্বারা সংঘটিত আগ্রাসন এবং উস্কানি পশ্চিম ফিলিপাইন সাগরে আমাদের দেশের সার্বভৌমত্ব, সার্বভৌম অধিকার এবং এখতিয়ার রক্ষা করার জন্য আমাদের সংকল্পকে আরও শক্তিশালী করেছে।’

এ সম্পর্কিত আরও খবর