জলবায়ু সম্মেলনের প্রবেশমুখে প্রতিবাদ কর্মসূচি পালন

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-09 09:28:03

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত কপ-২৮ এর জলবায়ু সম্মেলনের প্রবেশমুখে প্রতিবাদ কর্মসূচি পালন করছে বিভিন্ন দেশের তরুণরা।

জাতিসংঘের ফ্ল্যাগশিপ জলবায়ু শীর্ষ সম্মেলনের দিকনির্দেশনা তৈরিতে দীর্ঘদিন ধরে ভূমিকা পালনকারী অ্যাক্টিভিস্টরা বলছেন, তাদের বার্ষিক অনুষ্ঠানে ক্রমবর্ধমানভাবে সীমাবদ্ধ করা হচ্ছে, জলবায়ু বিষয়ক আলোচনাকে প্রভাবিত করার ক্ষমতাকে জটিল করে তুলছে। জীবাশ্ম জ্বালানি শিল্পের রেকর্ড সংখ্যক প্রতিনিধি এবং লবিস্ট কপ-২৮ এ যোগদানের বিপরীতে বিক্ষোভকারীদের সংখ্যা সীমিত করেছে বলে দাবি করছেন তারা।

শুক্রবার (৮ ডিসেম্বর) সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবাদকারীরা কোথায় কী বলবেন, ব্যানারে কী লেখা থাকবে, কখন বলবেন সবকিছুতে হস্তক্ষেপ করা হচ্ছে। ফলে সীমাবদ্ধ হয়ে পড়েছে তাদের কার্যক্রম।

ফ্রেন্ডস অফ দ্য আর্থ ইন্টারন্যাশনালের একজন সংগঠক লিস ম্যাসন এপিকে বলেছেন, ‘সিওপিগুলির ভিতরে নাগরিক স্থানের উপর সর্বদা অনেক বিধিনিষেধ রয়েছে, তবে আমরা সত্যিই এটির প্রবণতা বৃদ্ধি পেতে দেখছি। আমাদের বলতে হচ্ছে ব্যানারে কী লেখা হবে। আমাদের দেশ এবং কর্পোরেশনের নাম উল্লেখেরও অনুমতি নেই। তাই এটি সত্যিই একটি খুব স্যানিটাইজড স্থান।’

উল্লেখ্য, নিরাপত্তা সীমানার ভিতরে যেখানে প্রধান আলোচনা হয়, সেখানে জাতিসংঘ দীর্ঘদিন ধরে তার জলবায়ু শীর্ষ সম্মেলনে বিক্ষোভের উপর কঠোর বিধিনিষেধ রেখেছে। 

এ সম্পর্কিত আরও খবর