ভারতে তৈরি ‘তেজস’ যুদ্ধবিমানে উড়লেন মোদি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-25 15:33:28

ভারতের কর্ণাটকের বেঙ্গালুরুতে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের (হ্যাল) সাইটে ‘তেজস’ যুদ্ধবিমানে চেপে শনিবার (২৫ নভেম্বর) আকাশে উড়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উড়নের পর সোশ্যাল মিডিয়ায় নিজের ছবি পোস্ট করেন তিনি।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, মোদি সোশ্যাল মিডিয়ায় ওই ছবির ক্যাপশনে লিখেছেন, ‘তেজসের সফলভাবে উড্ডয়ন সম্পন্ন করলাম। অভিজ্ঞতাটি অবিশ্বাস্য ছিল। এই অভিজ্ঞতা উল্লেখযোগ্যভাবে আমাদের দেশের ক্ষমতার প্রতি আমার আস্থা আরও বাড়িয়েছে। আমাদের দেশের সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ববোধ করছি এবং আশাবাদী হচ্ছি।’

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানা গিয়েছিল, আগামী বছরের ফেব্রুয়ারি থেকে ‘তেজস এমকে-১এ’ সিরিজের যুদ্ধবিমান হাতে পাবে দেশটির বিমান বাহিনী। ভারতে তৈরি ওই যুদ্ধবিমান বেশ কয়েক ধরনের অস্ত্র নিক্ষেপে সক্ষম হবে।

দৃশ্যমানতা ছাড়িয়েও মিসাইল নিক্ষেপ করতে সক্ষম ওই নতুন যুদ্ধবিমান। এক বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, আগামী দিনে ভারতীয় বিমান বাহিনীর অন্যতম নির্ভরশীল অস্ত্র হয়ে উঠবে ওই তেজস যুদ্ধবিমান।

উল্লেখ্য, ২০২১ সালের ফেব্রুয়ারিতে সরকারি সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকালসের (হ্যাল) সঙ্গে ৪৮ হাজার কোটি টাকার চুক্তি করেছিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের।

মোট ৮৩টি তেজস এমকে-১এ যুদ্ধবিমান কেনার জন্য ওই চুক্তি করা হয়েছিল। সেই চুক্তির তিন বছরের মাথায় বিমান বাহিনীর হাতে তেজস যুদ্ধবিমান তুলে দিতে চলেছে হ্যাল।

এ সম্পর্কিত আরও খবর