চীনে ভিসা-মুক্ত প্রবেশাধিকার পাবে ৬ দেশের নাগরিক

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-24 21:57:17

কোভিড মহামারী পরবর্তী পর্যটনকে উত্সাহিত করার নতুন পদক্ষেপ হিসাবে ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন এবং মালয়েশিয়ার নাগরিকদের ভিসা ছাড়াই চীনে প্রবেশ এবং অবস্থানের সুযোগ দিয়েছে বেইজিং।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শুক্রবার (২৪ নভেম্বর) বলেন, চলতি বছরের ১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ নভেম্বর পর্যন্ত ওই ৬ দেশের নাগরিকরা ব্যবসা, ভ্রমণ, দর্শনীয় স্থান পরিদর্শণ, আত্মীয়স্বজন এবং বন্ধুদের সঙ্গে দেখা করতে ১৫ দিনের জন্য চীনে অবস্থান করতে পারবেন। এজন্য তাদের ভিসার প্রয়োজন হবে না।

এনডিটিভি জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে আন্তর্জাতিক ফ্লাইট রুট পুনরুদ্ধারসহ তিন বছরের কঠোর কোভিডনীতির পরে তার পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করতে পদক্ষেপ নিচ্ছে চীন।

কোভিডনীতি, তাইওয়ানের মানবাধিকার এবং বাণিজ্য ইস্যুতে কিছু ইউরোপীয় দেশসহ অনেক পশ্চিমা দেশগুলোর সঙ্গে সংঘর্ষের পরে বেইজিং তার বৈশ্বিক ভাবমূর্তি পুনঃপ্রতিষ্ঠিত করতে চাইছে।

এই মাসের শুরুতে নরওয়ের নাগরিকদের অন্তর্ভুক্ত করার জন্য চীন তার ভিসা-মুক্ত ট্রানজিটনীতি ৫৪টি দেশে প্রসারিত করেছে।

গত আগস্টে বেইজিং অন্তর্মুখী ভ্রমণকারীদের জন্য সমস্ত কোভিড পরীক্ষার আনুষ্ঠানিকতা বাতিল করেছে।

দেশটি গত জুলাই মাসে সিঙ্গাপুর এবং ব্রুনাইয়ের নাগরিকদের জন্য ১৫ দিনের ভিসা মুক্ত এন্ট্রি আবার শুরু করেছে।

চীনের এভিয়েশন রেগুলেশন গত অক্টোবরে জানিয়েছিল, পরবর্তী পাঁচ মাসে সাপ্তাহিক ফ্লাইট হবে ১৬,৬৮০টি এবং যাত্রীবাহী ফ্লাইটগুলো চার বছর আগে মোট হিসাবের ৭১ শতাংশে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর