মিয়ানমারে ৩ লাখ ৩৩ হাজার ৫০০ বেসামরিক বাস্তুচ্যুত: জাতিসংঘ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-24 17:52:38

মিয়ানমারের সামরিক জান্তা বাহিনীর লাগাতার হামলায় রাখাইনদের জীবনে নেমে এসেছে দুর্ভোগ। চলতি বছরের অক্টোবর থেকে মিয়ানমারে ৩ লাখ৩৩ হাজার ৫০০ বেসামরিক বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের মতে, অক্টোবরের শেষ থেকে মিয়ানমার জুড়ে কমপক্ষে ৩ লাখ৩৩ হাজার ৫০০ বেসামরিক নাগরিক বাস্তুচ্যুত হয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকে দেশব্যাপী ২ মিলিয়নেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে, জাতিসংঘের সংস্থাটি জানিয়েছে।

১৩ নভেম্বর আরাকান আর্মি শাসকদের আক্রমণ করার পর উত্তর রাখাইন রাজ্যের পাউকতাও শহর থেকে প্রায় ২০ হাজার মানুষ পালিয়ে যায়। জাতিসংঘের মতে, অন্তত ৫০০ জন বাসিন্দা এখনও শহরে আটকা পড়ে আছে।

মান্দালয় অঞ্চলের মাদায়া, চিন রাজ্যের মাতুপি এবং সাগাইং অঞ্চলের কালে এবং তাজে শহর থেকে প্রায় ৩৩ হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘ ৯ নভেম্বর রিপোর্ট  অনুযায়ী, সাগাইং অঞ্চলে প্রতিরোধ বাহিনী কাওলিন এবং খাম্পাত নামক দুটি শহর দখল করে। এতে প্রায় ৪০ হাজার বাসিন্দাকে বাস্তুচ্যুত করেছে।

উল্লেখ্য, মিয়ানমারের সামরিক জান্তা বাহিনীর সাথে আরাকান আর্মির (এএ) নতুন করে লড়াই শুরু হওয়ার পর থেকে রাখাইন রাজ্যে ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে জিম্মি করে মুক্তিপণ আদায় করার ঘটনা বেড়েছে। দেশটির আইনশঙ্খলা বাহিনী এখন পর্যন্ত তাংগুপ, থান্ডওয়ে, সিত্তওয়ে, মংডু, বুথিডাং, কিউকফিউ এবং অন্যান্য এলাকার ব্যবসায়ী, ওয়ার্ড প্রশাসক, শিক্ষক ও ছাত্রসহ ৫০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করেছে।

 

এ সম্পর্কিত আরও খবর