‘রহস্যময়’ নিউমোনিয়ার প্রাদুর্ভাবে চীন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-24 05:58:36

কোভিড-১৯ অতিমারির প্রভাব থেকে পুরোপুরি বেরিয়ে আসার আগেই এবার চীনের উত্তরাঞ্চলে ‘রহস্যময়’ নিউমোনিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এই রোগে বিশেষভাবে আক্রান্ত হচ্ছে শিশুরা। অসুস্থ শিশুদের ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে বেজিংয়ের হাসপাতালগুলো। যা বিশ্বের স্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালে ভাঁজ ফেলেছে।

চীনে শ্বাসতন্ত্রের রোগ বেড়ে যাওয়া এবং শিশুদের মধ্যে গুচ্ছাকারে ছড়িয়ে পড়া ফ্লুয়ের মতো নতুন এক ধরনের নিউমোনিয়ার প্রকোপের বিষয়ে আনুষ্ঠানিকভাবে সরকারের কাছে বিস্তারিত তথ্য চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিবৃতিতে ডব্লিউএইচও বলেছে, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন থেকে চীন কর্তৃপক্ষ গত ১৩ নভেম্বর একটি সংবাদ সম্মেলনে জানায়, দেশটিতে শ্বাস-প্রশ্বাসজনিত রোগের প্রকোপ বেড়েছে।

কারণ হিসেবে কোভিড বিধিনিষেধ তুলে নেওয়া এবং কোভিড সৃষ্টিকারী ভাইরাসের পাশাপাশি ইনফ্লুয়েঞ্জা, মাইকোপ্লাজমা নিউমোনিয়া (এক ধরনের ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ যা মূলত ছোট শিশুদের মাঝে দেখা দেয়) এবং রেসপিরেটরি সিনসিটিয়াল ভাইরাস (আরএসভি) সংক্রমণ ছড়িয়ে পড়ার কথা জানায় তারা।

বিবিসি জানিয়েছে, ফ্লুয়ের মতো নতুন ধরনের ‘রহস্যময়’ নিউমোনিয়া রোগটি চীনের উত্তরাঞ্চলে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়ার খবর পাওয়া যাচ্ছে। গণমাধ্যমে বলা হচ্ছে, সেখানকার হাসপাতালগুলো আক্রান্ত শিশুতে ভরে গেছে।

তবে চীনে ডব্লিউএইচওর দপ্তর বলেছে, এটি একটি ‘রুটিন’ কাজ।

ডব্লিউএইচও বলছে, চীনের উত্তরাঞ্চলে অক্টোবর থেকেই ‘ইনফ্লুয়েঞ্জার মতো রোগ’ বেড়ে যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। সাধারণত, চীনে এ সময়টিতে ঋতু পরিবর্তনের কারণে স্বাভাবিকভাবেই ইনফ্লুয়ঞ্জা বা সর্দিজ্বরের প্রাদুর্ভাব দেখা যায়। কিন্তু এবার রোগটি যত বেশি দেখা যাচ্ছে তেমনটি গত তিন বছরের অক্টোবর-নভেম্বরেও দেখা যায়নি।

এ সম্পর্কিত আরও খবর