বিচ্ছিন্নতাবাদী হত্যার পরিকল্পনায় ভারতকে যুক্তরাষ্ট্রের সতর্কতা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-23 00:00:04

 

যুক্তরাষ্ট্রে এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার পরিকল্পনা করার অভিযোগ ওঠেছে ভারতের বিরুদ্ধে। এমন ঘটনার পর ভারতকে কূটনৈতিকভাবে সতর্কতা দিয়েছে যুক্তরাষ্ট্র। 

বুধবার (২২ নভেম্বর) এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস।

প্রতিবেদনে বলা হয়, যে শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল তার নাম গুরপাতওয়ান্ত সিং পানুন। তবে এ হত্যাচেষ্টা ব্যর্থ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। 

দেশটির পক্ষ থেকে ভারতকে সতর্কতা দেওয়ার পর এ ব্যাপারে জানতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দিল্লিতে অবস্থিত মার্কিন দূতাবাসে যোগাযোগ করেছিল সংবাদমাধ্যমটি। তবে তাৎক্ষণিকভাবে তারা কোনো মন্তব্য করেনি।

ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, ভারতকে সতর্কতা দেওয়ার পর তারা শিখ নেতাকে হত্যা চেষ্টার পরিকল্পনা বাদ দিয়েছে নাকি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই এটি নস্যাৎ করে দিয়েছে তা জানা যায়নি।

উল্লেখ্য, দুই মাস আগে কানাডা অভিযোগ করেছিল ভেনকুভারে হরদ্বীপ সিং নিজ্জার নামের এক শিখ নেতাকে হত্যার পেছনে ভারতীয় এজেন্টদের সংশ্লিষ্টতা থাকার প্রমাণ পেয়েছে তারা। কানাডার এমন দাবির পর দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন দেখা দেয়।

এরপর সামনে আসল বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ব্যাপারে ভারতকে সতর্কতা দিয়েছে ওয়াশিংটন।

ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, ভারতকে সতর্কতা দেওয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রের সরকার নিউইয়র্ক বিভাগীয় আদালতে এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে।



এ সম্পর্কিত আরও খবর