আফগানিস্তান সীমান্তে চার তালেবান যোদ্ধাকে হত্যার দাবি পাকিস্তানের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-20 18:27:39

আফগানিস্তান সীমান্তবর্তী খাইবার-পাখতুনখোয়া প্রদেশের তেহরিক-ই-তালেবান (টিটিপি) বাহিনীর বিরুদ্ধে নতুন করে অভিযান শুরু করেছে পাকিস্তানের সেনাবাহিনী।

ইসলামাবাদের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর ওয়াজিরিস্তান জেলার খাইসুরে পাকিস্তান সেনাবাহিনী এবং ফ্রন্টিয়ার কোর বাহিনীর সঙ্গে লড়াইয়ে চার তালেবান যোদ্ধার মৃত্যু হয়েছে।

আল-জাজিরা জানিয়েছে, দুই মাস আগে আফগানিস্তান সীমান্তের কয়েকটি এলাকায় পাকিস্তানের সেনাবাহিনীর ওপর ঝটিকা হামলা চালিয়ে চিত্রাল জেলার দখল নেয় ওই টিটিপি বাহিনী।

সেই সময় উত্তর এবং দক্ষিণ ওয়াজিরিস্তানের বেশ কয়েকটি এলাকাও নিয়ন্ত্রণে নেয় তারা। চাপের মুখে তোরখম গেট বন্ধ করে দিতে বাধ্য হয় পাকিস্তান সেনাবাহিনী।

সামরিক বিশ্লেষকদের একাংশের মতে, শীতের বরফ পড়ার আগে হাতছাড়া এলাকা পুনরুদ্ধার করতেই পাকিস্তান সেনাবাহিনীর ওই অভিযান।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত জঙ্গিনেতা বায়তুল্লা মেহসুদ প্রতিষ্ঠিত টিটিপি গোষ্ঠী বরাবরই পাকিস্তান সরকারের বিরোধী পক্ষ হিসাবে পরিচিত।

এর আগে ২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে হামলা চালিয়ে শতাধিক শিক্ষার্থীকে হত্যা করে টিটিপি জঙ্গিরা। গত দেড় দশকে একাধিক অভিযান চালিয়েও তাদের বাগে আনতে পারেনি পাকিস্তান।

২০০৯ সালে টিটিপির বিরুদ্ধে ‘অপারেশন রাহ-ই-নিজত’ শুরু করেছিল পাকিস্তান সেনাবাহিনী। পাকিস্তানের ইতিহাসে এখনও পর্যন্ত সেটিই সবচেয়ে বড় সন্ত্রাসবিরোধী অভিযান।

এ সম্পর্কিত আরও খবর