মোদি হলেন মিথ্যাচারের জগৎগুরু : কংগ্রেস

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-17 16:18:49

ভারতের ছত্তিশগড়ে গত ৪ নভেম্বর নির্বাচনী জনসভা থেকে বিনামূল্যে রেশন দেওয়া নিয়ে বড় ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেদিন তিনি বলেছিলেন, আগামী পাঁচ বছরের জন্যে বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হবে দেশের ৮০ কোটি নাগরিককে।

গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনেই ওই ফ্রি রেশন মিলবে বলে জানা গিয়েছিল।

তবে হিন্দুস্তান টাইমস জানিয়েছে সম্প্রতি খাদ্য ও গণবণ্টন মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানা গেছে, ডিসেম্বরেই শেষ হচ্ছে ওই প্রকল্প। যে কারণে প্রশ্ন উঠেছে, ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে যদি প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা বন্ধ হয়ে যায়, তাহলে আগামী পাঁচ বছর দেশবাসীকে কীভাবে বিনামূল্যে রেশন দেওয়া হবে?

মনে করা হচ্ছে নতুন করে বিজ্ঞপ্তি জারি করে পাঁচ বছরের জন্য ফ্রি রেশন দেওয়ার ঘোষণা করতে পারেন মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার।

তবে কেন্দ্রীয় সরকারের ওই বিজ্ঞপ্তি প্রকাশ হতেই তোপ দেগেছে বিরোধী দল কংগ্রেস। কংগ্রেসের মুখপাত্র সাংসদ জয়রাম রমেশ বলেন, ‘বিজেপি হলো ভারতীয় ঝুটা (মিথ্যাবাদী) পার্টি। আর সেই দলের মুখ (নরেন্দ্র মোদি) হলেন মিথ্যাচারের জগৎগুরু।'

প্রসঙ্গত, দেশে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম ক্রমেই বাড়ছে। মুদ্রাস্ফীতির এই হারে জনসাধারনের নাজেহাল অবস্থা। পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলেও আশঙ্কা রয়েছে।

এরই মধ্যে সম্প্রতি এক বেসরকারি সংস্থার রিপোর্টে দাবি করা হয়, গত অক্টোবরে দেশের বেকারত্বের হার দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এই পরিস্থিতিতে লোকসভা ভোটের মুখে চাপে কেন্দ্রীয় সরকার। আর তাই বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করে আম জনতার মন জয়ের চেষ্টা করেন মোদি। তবে তার ওই ঘোষণা নিয়ে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়।

নির্বাচনের মাঝে কীভাবে এই ধরনের ঘোষণা করা হয়, তা নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলেছেন। এই নিয়ে বিরোধীরা অভিযোগও জানিয়েছে নির্বাচন কমিশনের কাছে।

উল্লেখ্য, কোভিড পরিস্থিতিতে ২০২০ সালের এপ্রিল মাসে দেশে বিনামূল্যে রেশন বিতরণ শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। দীর্ঘ লকডাউনের আবহে কেন্দ্রের এই বিনামূল্যে রেশন পরিষেবা অনেকের জীবন বাঁচিয়েছে। এটা বিশ্বের সর্ববৃহৎ খাদ্য সুরক্ষা প্রকল্পে পরিণত হয়।

তবে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ওই প্রকল্পের মেয়াদ আছে। ওই প্রকল্প চালিয়ে যাওয়ার জন্য কেন্দ্রের কোষাগারে বছরে দুই লাখ কোটি টাকা বোঝা চাপছে। তবে গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বৃদ্ধির বিষয়টি এখনও অনুমোদন পায়নি কেন্দ্রীয় মন্ত্রিসভাতেই।

এ সম্পর্কিত আরও খবর