বাংলাদেশ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি: মিলার

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-17 08:16:06

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশের জনগণের দাবির সঙ্গে একমত যুক্তরাষ্ট্র। সহিংসতা মুক্ত একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে নিজেদের অবস্থানের কোনো পরিবর্তন করেনি দেশটি বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ নভেম্বর) স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাংলাদেশে চলমান রাজনৈতিক সংকটময় পরিস্থিতিতে বিরোধীদলসূহের দাবি উপেক্ষা করে একতরফা নির্বাচন আয়োজনের টার্গেট নিয়ে নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার প্রসঙ্গ উল্লেখ করে ব্রিফিংয়ে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী জানতে চান, আগামী জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করে বাংলাদেশে আগামী ৭ জানুয়ারি ভোটের দিন ঘোষণা করেছে সরকার। বিরোধীদলসমূহের চলমান বিক্ষোভে সরকার পদত্যাগের দাবি এবং যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সমঝোতার আহবান প্রত্যাখান করে নির্বাচনের এই তারিখ ঘোষণা করা হলো। ক্ষমতাসীনদল বাদে প্রধান বিরোধিদলসহ দেশের সকল রাজনৈতিকদল এই তফসিলকে প্রত্যাখান করেছে। আর অন্যদিকে সরকারের বিরোধীদের ওপর নিপীড়ন অব্যাহত রয়েছে। অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন এবং সরকারকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসার বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান কী?

জবাবে স্টেট ডিপার্টমেন্টের প্রধান মুখপাত্র মিলার বলেন, আগামী নির্বাচন নিয়ে আমাদের যে বার্তা তাতে কোনো নড়চড় হয়নি। নির্বাচনের তারিখ ঘোষণার পরও একই বার্তা দিচ্ছি। বাংলাদেশের জনগণ যা চায়, আমরাও তা চাই। সেটা হল শান্তিপূর্ণ উপায়ে অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের আয়োজন।

তিনি বলেন, আমরা বাংলাদেশে কোনো একক দলকে সমর্থন করি না। এক দলের ওপর অন্য রাজনৈতিক দলকে প্রাধান্যও দেওয়া হয় না। আমরা সব পক্ষকে আহবান জানাই তারা যেন সংযম অবলম্বন করে, সহিংসতা পরিহার করে এবং শান্তিপূর্ণ উপায়ে সুষ্ঠু নির্বাচন আয়োজনের পরিবেশ তৈরিতে যেনো একসঙ্গে কাজ করে।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসকে লক্ষ্য করে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাদের হামলা এবং প্রাণনাশের হুমকিকে অগ্রহণযোগ্য মন্তব্য করে মুখপাত্র ম্যাথু মিলার বলেন, রাষ্ট্রদূতদের বিরুদ্ধে যেকোন রকমের হুমকিকে গুরুত্ব দিয়ে বিবেচনা করে যুক্তরাষ্ট্র।

পিটার হাসকে হামলার হুমকি নিয়ে বাংলাদেশ সরকারের কাছে বেশ কয়েকবার উদ্বেগ জানানো হয়েছে উল্লেখ করে মিলার সরকারকে স্মরণ করিয়ে দিয়েছেন যে, রাষ্ট্রদূতদের নিরাপত্তা নিশ্চিতে স্বাগতিক দেশের যে বাধ্যবাধকতার শর্ত রয়েছে তা মেনে চলবে।

এ সম্পর্কিত আরও খবর