‘বাংলাদেশ ইস্যুতে ভারতের অবস্থান আগের মতোই’

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-16 23:19:41

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরেও বাংলাদেশ ইস্যুতে সম্প্রতি ভারত-যুক্তরাষ্ট্র মন্ত্রী পর্যায়ের সংলাপের পর যেমন ছিল তেমনটাই রয়েছে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকালে নয়াদিল্লিতে নিয়মিত মিডিয়া ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি একথা বলেন।

মুখপাত্র বলেন, বাংলাদেশের নির্বাচনের বিষয়ে বার বার আমাদের অবস্থান তুলে ধরেছি... সেই সঙ্গে আমরা বলেছি, এ বিষয়ে বাংলাদেশের জনগণই সিদ্ধান্ত নেবে।

নির্বাচনের তফসিল ঘোষণার পর বাংলাদেশের রাজনৈতিক অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি স্পষ্টভাবে বলেন, বাংলাদেশের জনগণ এবং তাদের গণতান্ত্রিক ব্যবস্থা এ বিষয়ে সমাধান বের করবে।

আমি মনে করি, আমি এটা অনেকবার বলেছি... নির্বাচন প্রত্যাখ্যান বাংলাদেশের জনগণের ওপর নির্ভর করে এবং তাদের গণতান্ত্রিক ব্যবস্থা এর একটি সমাধান বের করবে বলেন তিনি।

অরিন্দম বাগচি বলেন, ভারত-যুক্তরাষ্ট্র ‘টু প্লাস টু’ সংলাপের পর আমাদের পররাষ্ট্র সচিব বাংলাদেশ ইস্যুতে ভারতের অবস্থান সুস্পষ্টভাবে ব্যাখ্যা করেছেন। তাই এ বিষয়ে আমার আর কিছু যোগ করার নেই। বাংলাদেশ সম্পর্কে আমাদের অবস্থান অনেক সময়েই প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশের প্রধান একটি একটি রাজনৈতিক দল নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করেছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই বিষয়ে কোনো মন্তব্য নেই।

এর আগে, গত ১২ নভেম্বর ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা ভারত-মার্কিন মন্ত্রী পর্যায়ের সংলাপের পর মিডিয়াকে ব্রিফ করার সময় বলেছিলেন, বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ বিষয় এবং বাংলাদেশের জনগণ তাদের ভবিষ্যৎ নির্ধারণ করবে।

বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু এবং অংশীদার হিসেবে ভারত বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সম্মান করে এবং একটি স্থিতিশীল, শান্তিপূর্ণ এবং প্রগতিশীল জাতির দৃষ্টিভঙ্গিতে সমর্থন অব্যাহত রাখবে।

বাংলাদেশ ইস্যুতে, তিনি বলেছিলেন যে ভারত সংলাপে মার্কিন পক্ষের কাছে খুব স্পষ্টভাবে দৃষ্টিভঙ্গি ভাগ করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সংলাপের সময় তাদের নিজ নিজ পক্ষের নেতৃত্ব দেন।

এ সম্পর্কিত আরও খবর