ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সলিড-ফুয়েল ইঞ্জিন পরীক্ষা করলো উত্তর কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-15 16:48:38

নিষিদ্ধ মধ্যম পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের জন্য একটি নতুন ধরণের কঠিন-জ্বালানী ইঞ্জিনের পরীক্ষা বুধবার (১৫ নভেম্বর) সফলভাবে পরিচালনা করেছে উত্তর কোরিয়া।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাতে খবরটি নিশ্চিত করেছে এনডিটিভি।

মস্কোর প্রাকৃতিক সম্পদ মন্ত্রী আলেকজান্ডার কোজলভের নেতৃত্বে রাশিয়ার একটি প্রতিনিধিদল বাণিজ্য, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিতে সহযোগিতার বিষয়ে আলোচনার জন্য পিয়ংইয়ং সফরে থাকাকালীন ওই পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

উল্লেখ্য যে, গত সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের শীর্ষ বৈঠকের পর দুই দেশের ক্রমবর্ধমান সামরিক সহযোগিতা ইউক্রেন এবং তার মিত্রদের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

কেসিএনএ জানিয়েছে, ‘উত্তর কোরিয়া আবার মধ্যম পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের জন্য নতুন ধরনের উচ্চ-থ্রাস্ট সলিড-ফুয়েল ইঞ্জিন তৈরি করেছে, যা গুরুত্বপূর্ণ কৌশলগতভাবে তাৎপর্যপূর্ণ।’

দেশটি প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের ইঞ্জিনের প্রথম গ্রাউন্ড জেট পরীক্ষা যথাক্রমে গত ১১ এবং ১৪ নভেম্বর সফলভাবে সম্পন্ন করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, তরল-জ্বালানি অস্ত্রের তুলনায় কঠিন-জ্বালানি ক্ষেপণাস্ত্রে সাধারণত উচ্চস্তরের কর্মক্ষম স্বাচ্ছন্দ্য এবং নিরাপত্তা থাকে।

সলিড-ফুয়েলের ক্ষেপণাস্ত্রগুলোকে উৎক্ষেপণের আগে জ্বালানী দেওয়ার প্রয়োজন হয় না, যা তাদের খুঁজে পাওয়া এবং ধ্বংস করা কঠিন করে তোলে।

এদিকে, প্রযুক্তিগতভাবে আরও উন্নত কঠিন-জ্বালানির ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের নতুন বছরের ঘোষণা করা সামরিক আধুনিকীকরণ অভিযানের অন্যতম প্রধান লক্ষ্য ছিল।

গত এপ্রিলে পিয়ংইয়ং জানিয়েছিল, এটি সফলভাবে তার প্রথম কঠিন-জ্বালানি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে৷

কেসিএনএ বুধবার জানিয়েছে, ‘সর্বশেষ ইঞ্জিন পরীক্ষাগুলো নিশ্চিতভাবে নতুন ধরনের আইআরবিএম সিস্টেমের বিকাশকে ত্বরান্বিত করার জন্য একটি নিশ্চিত গ্যারান্টি প্রদান করেছে।’

এ সম্পর্কিত আরও খবর