যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন শি জিনপিং

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-15 16:23:36

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ছয় বছরের মধ্যে তার প্রথম সফরে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চলতি সপ্তাহে তাদের দ্বিপাক্ষিক আলোচনার লক্ষ্য হবে বেইজিংয়ের সঙ্গে সামরিক যোগাযোগসহ স্বাভাবিক যোগাযোগ পুনরুদ্ধার করা।

২১ সদস্যের এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (অ্যাপেক) বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার আগে যুক্তরাষ্ট্রের সময় অনুযায়ী বুধবার (১৫ নভেম্বর) সকালে সান ফ্রান্সিসকোর কাছে বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন শি ।

বাণিজ্য, মানবাধিকার এবং মহামারী পর্যন্ত ইস্যুতে দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির পরে মাঠ প্রস্তুত করার জন্য কয়েক মাস উচ্চ-পর্যায়ের বৈঠকের পরে এই দুই নেতার শীর্ষ সম্মেলনটি এক বছরের মধ্যে তাদের প্রথম মুখোমুখি বৈঠক বলে জানিয়েছে আল-জাজিরা ।

সান ফ্রান্সিসকো যাওয়ার আগে হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, ‘আমরা চীন থেকে বিচ্ছিন্ন হওয়ার চেষ্টা করছি না। আমরা যা করার চেষ্টা করছি তা হলো সম্পর্কটিকে আরও ভাল করার জন্য প্রচেষ্টা অব্যাহত রাখা।

বৈঠকে তিনি কী অর্জনের আশা করছেন জানতে চাইলে বাইডেন বলেন, তিনি স্বাভাবিক নিয়মে ফিরে যেতে চান।

তিনি বলেন, ‘কোনও সংকট থাকলে ফোন তুলতে এবং একে অপরের সঙ্গে কথা বলতে সক্ষম হওয়া নিশ্চিত করতে চাই আমরা।’

২০১৭ সালের পর প্রথম যুক্তরাষ্ট্র সফরে এসেছিলেন শি, যখন তিনি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র চলতি সপ্তাহের বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘শুধুমাত্র নিবিড় যোগাযোগ এবং "বিশ্ব শান্তি সম্পর্কিত প্রধান সমস্যাগুলো বৈঠকে স্থান পাবে।’

বিনিয়োগ ব্যাংকিং গ্রুপ নাটিক্সিসের অ্যালিসিয়া গার্সিয়া হেরেরো শীর্ষ সম্মেলনের আগে একটি বিশ্লেষণে লিখেছেন, ‘সান ফ্রান্সিসকোতে বাইডেন এবং শির মধ্যে বহু-প্রত্যাশিত বৈঠকের গুরুত্বকে ছোট করা যাবে না, ফলাফলের সম্ভাব্য অগভীরতা যাই হোক না কেন।’

এ সম্পর্কিত আরও খবর