ভারতে টানেল ধসে আটকা পড়েছে অন্তত ৪০ শ্রমিক

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-12 19:13:56

উত্তর ভারতের হিমালয় রাজ্যে রাস্তার টানেল ভেঙে অন্তত ৪০ জন নির্মাণ শ্রমিক আটকা পড়ে। উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের নিচ থেকে তাদের উদ্ধারের চেষ্টা করছে।

রোববার (১২ নভেম্বর) ভোরে যখন একদল শ্রমিক সরে যাচ্ছিল এবং অপর দল প্রবেশ করছিল তখন ধসের ঘটনা ঘটে।

রাজ্যের দুর্যোগ প্রতিরোধ কর্মকর্তা দুর্গেশ রাথোদি এএফপিকে  জানান, সুড়ঙ্গটির প্রায় ২০০ মিটার (২১৮ গজ) ধসে পড়েছে। এতে প্রায় ৪০ থেকে ৪১ জন শ্রমিক ভিতরে আটকা পড়েছে।

উদ্ধারকারীদের বাধা অপসারণের চেষ্টায় ধ্বংসস্তূপ আরও নিচে নেমে আসছে। এমন পরিস্থিতিতে ধ্বংসাবশেষের মধ্য দিয়ে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে বলে জানান তিনি।

উত্তরকাশী এবং যমনোত্রীর দুটি পবিত্রতম হিন্দু উপাসনালয়কে সংযুক্ত করার জন্য সিল্কিয়ারা এবং দান্দলগাঁওয়ের মধ্যে সাড়ে ৪কিলোমিটার (২ দশমিক ৭ মাইল) দৈর্ঘ্যের টানেলটি তৈরি করা হচ্ছিল।

উদ্ধারকারী দলগুলোর প্রকাশিত ফটোগ্রাফগুলোতে দেখা যায়, কংক্রিটের বিশাল স্তূপ প্রশস্ত সুড়ঙ্গটিকে অবরুদ্ধ করে ফেলেছে। ভাঙা ছাদে পাকানো ধাতব বারগুলো ধ্বংসস্তূপের সামনে পড়ে রয়েছে৷

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে  লিখেছেন, ‘ভগবানের কাছে প্রার্থনা করুন যেন সুড়ঙ্গের ভিতরে আটকে পড়া শ্রমিকদের নিরাপদে বের করে আনা যায়।’

একজন স্থানীয় পুলিশ অফিসার প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া নিউজ এজেন্সিকে বলেছেন, তারা খুব আশাবাদী যে সবাইকে নিরাপদে উদ্ধার করা যাবে। তবে কত সময় লাগবে তা বলা মুশকিল।

টানেলটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রিয় চারধাম সড়ক প্রকল্পের অংশ যা দেশের সবচেয়ে জনপ্রিয় হিন্দু মন্দিরগুলোর পাশাপাশি চীনের সীমান্তবর্তী অঞ্চলগুলোর সংযোগ উন্নত করার জন্য নির্মিত হচ্ছিল।

উল্লেখ্য, ভারতে বৃহৎ অবকাঠামো নির্মাণ সাইটে দুর্ঘটনা সাধারণ বিষয়। জানুয়ারীতে, পরিবেশগতভাবে ভঙ্গুরতায় সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত ২০০ জন মারা গিয়েছিল। বিপর্যয়ের কারণ হিসেবে বিশেষজ্ঞরা আংশিকভাবে অতিরিক্ত উন্নয়নকে দায়ী করেছেন।

 

এ সম্পর্কিত আরও খবর