ইরান ও হিজবুল্লাহকে ‘অতি স্মার্ট’ বললেন ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-11 20:34:21

ইসরাইল-গাজার চলমান সংঘাতে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইরানের ভূমিকার প্রশংসা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ‘তারা অতি স্মার্ট ও খুব কৌশলী। তারা গাজা যুদ্ধের নেতৃত্ব দিচ্ছে।’ 

শুক্রবার (১০ নভেম্বর) স্পেনীয় সংবাদমাধ্যম ইউনিভিশনকে একটি সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। তার ভাষ্য, ‘যে যুদ্ধ চলছে তার সম্ভবত শেষ হওয়া উচিৎ কারণ এতে প্রচুর লোক মারা যাচ্ছে।

তিনি বলেন, গাজাবাসীর আকুতি ও আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান সত্ত্বেও হামলায় বিরতি দিচ্ছে না ইসরাইলি বাহিনী। আর এই হত্যাযজ্ঞে জায়নবাদী দেশটিকে অস্ত্র ও আর্থিক সহায়তাসহ সব ধরনের সহযোগিতা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রের সরকার ও প্রশাসন। 

গাজা যুদ্ধে ইরানের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি প্রেসিডেন্ট থাকলে কঠোর ইরাননীতির কারণে এই যুদ্ধ কখনও শুরুই হত না। কারণ ইরানের কোনো টাকাকড়ি নেই। এরপরও তারা এই যুদ্ধে নেতৃত্ব দিচ্ছে। তারা খুবই কৌশলী। অতি স্মার্ট।’ 

তিনি আরও বলেন, যুদ্ধের নেতৃত্বে পাশাপাশি ইরান বৈশ্বিক জনমত তৈরিতেও ভাল করছে। এক্ষেত্রে ইসরায়েল পিছিয়ে পড়ছে। তাদেরকেও জনমত তৈরিতে আরও ভাল করা দরকার।

এর আগে গত মাসের সংঘাত শুরুর কয়েকদিনের মাথায় ইরান সমর্থিত লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ‘অতি স্মার্ট’ বলে প্রশংসা করেন ট্রাম্প।

পাশাপাশি, হামাসের সঙ্গে যুদ্ধ লিপ্ত জায়নবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ব্যঙ্গ করেন তিনি। 

একই দিন অপর এক অনুষ্ঠানে হিজবুল্লাহর প্রশংসা করে ট্রাম্প বলেন, গোষ্ঠীটি ‘অতি স্মার্ট’।

গত ৭ অক্টোবর হামাসের ইসরাইল হামলার একদিন পরই সংঘাতে জড়িয়ে পড়ে লেবাননের হিজবুল্লাহ। সেই থেকে ইসরায়েলে নিয়মিত হামলা চালিয়ে আসছে গোষ্ঠীটি।

এ সম্পর্কিত আরও খবর