বিশ্বে প্রথম সম্পূর্ণ চক্ষু প্রতিস্থাপন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-10 16:12:24

চিকিৎসাবিজ্ঞানের উন্নতিতে কর্নিয়া প্রতিস্থাপনের মাধ্যমে চোখের দৃষ্টি ফিরে পাওয়ার ঘটনা এখন প্রায়শয়ই শোনা যায়। তবে এবার আরেক ধাপ এগিয়ে বিশ্বে প্রথমবারের মতো সম্পূর্ণ চক্ষু প্রতিস্থাপন সম্পন্ন করেছেন নিউইয়র্কের চিকিৎসকরা।

শুক্রবার (১০ নভেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।
খবরে বলা হয়েছে, যাকে চক্ষু দেওয়া হয়েছে তিনি দৃষ্টিশক্তি ফিরে পাবেন কি না তা এখনো নিশ্চিত নয়। তবে চিকিৎসকরা বলছেন, দান করা চোখটি সুস্থ দেখাচ্ছে। দৃষ্টি পুনরুদ্ধারের ক্ষেত্রে চিকিৎসা বিজ্ঞানকে আরেক ধাপ সামনে এগিয়ে নেবে এই ঘটনা।

যিনি চক্ষু দান করেছেন তিনি ৩০ বছর বয়সী এক পুরুষ। চক্ষু পাওয়া ব্যক্তির নাম অ্যারন জেমস। তিনি আরকানসাসের হাই-ভোল্টেজ ইউটিলিটি লাইনের একজন কর্মী। ২০২১ সালে ভুলবশত ৭২’শ ভোল্টের তারের স্পর্শে তার মুখের বেশিরভাগ অংশ ক্ষতিগ্রস্ত হয়।

গত ২৭ মে চক্ষু প্রতিস্থাপনের পাশাপাশি তার মুখের অংশবিশেষ প্রতিস্থাপন করা হয়। চক্ষু প্রতিস্থাপনের জটিল এই অস্ত্রোপচার করেছেন এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথের চিকিৎসকরা।

দলের অন্যতম প্রধান সার্জন এডুয়ার্ডো রদ্রিগেজ বলেন, পুরো চক্ষু প্রতিস্থাপনের বিষয়টি এক অসাধারণ কৃতিত্ব। অনেকেই ভেবেছিলেন এটি অসম্ভব। তবে আমরা দৃষ্টি পুনরুদ্ধারের জন্য পরবর্তী ধাপের পথ সৃষ্টি করেছি।

তিনি আরও বলেন, জেমস সুস্থ হয়ে উঠছেন। তার প্রতিস্থাপিত বাম চোখ বেশ সুস্থ দেখাচ্ছে। তার ডান চোখ এখনও কাজ করে। জেমসের চোখের রেটিনায় সরাসরি রক্ত প্রবাহ ছিল। তবে তার নতুন চোখে দৃষ্টিশক্তি ফিরবে এমন নিশ্চয়তা না থাকলেও এর সম্ভাবনায় আশাবাদী আমরা।

এদিকে ৪৬ বছর বয়সী জেমস এক সাক্ষাত্কারে বলেন, নতুন চোখে আলো ফিরলে সেটি দুর্দান্ত ব্যাপার। তবে (চোখে আলো না ফিরলেও) চিকিৎসাবিজ্ঞানকে পরের ধাপে নেওয়ার প্রচেষ্টায় আমি শরিক আছি।

এ সম্পর্কিত আরও খবর