দিল্লিতে বৃষ্টি, বায়ুদূষণ থেকে স্বস্তি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-10 10:44:05

শীতের শুরু থেকেই দিল্লির বাতাসে ভয়াবহ দূষণ ঘটে। গত কয়েকদিন ধরেই মারাত্মক দূষণের কবলে ছিল দিল্লি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দিল্লি সরকার ২০ এবং ২১ নভেম্বরের দিকে দিল্লিতে কৃত্রিম বৃষ্টিপাত করানোর প্রস্তুতি নিয়েছিল। কিন্তু তার আগেই প্রাকৃতিক বৃষ্টিতে ভিজল দিল্লি। 

বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাতের এ বৃষ্টি মানুষের জন্য স্বস্তি নিয়ে এসেছে। রাতভর বৃষ্টিপাতের কারণে বাতাসে দূষণের মাত্রাও উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। গত ৪৮ ঘণ্টা ধরে এয়ার কোয়ালিটি ইনডেক্সে দূষণের মাত্রা ছিল প্রায় ৫০০। তা কমে দাঁড়িয়েছে ১৭২-এ। 

সাধারণত এই দূষণের প্রধান কারণ দিল্লির সংলগ্ন পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও রাজস্থানের গ্রামগুলোতে কৃষকদের খড়-বিচুলি পোড়ানো। শীতের শুরুতেই ধান বা গমের ক্ষেতগুলো থেকে ফসল তোলার পর পরবর্তী ফসল চাষের জন্য জমিকে প্রস্তুত করতে ধান-গমের গাছের গোড়া পুড়িয়ে দেন কৃষকরা।

এর আগে উত্তরে পাঞ্জাব থেকে পূর্বে বঙ্গোপসাগর পর্যন্ত ধোঁয়াশার চাদর বিস্তৃত রয়েছে বলে নাসার একটি উপগ্রহ চিত্রে ভয়াবহ পরিস্থিতি দেখা গিয়েছিল। দিল্লির এই ভয়াবহ দূষণের দায় গিয়ে পড়েছে মূলত পাঞ্জাব ও হরিয়ানা সরকারের ওপরে।  

উল্লেখ্য, দিল্লির বাতাসের মান অত্যন্ত খারাপ থাকায় গত কয়েক দিন ধরে একেবারে নীচু থেকে নবম শ্রেণি পর্যন্ত সব ক্লাস অনলাইনে করার নির্দেশ দিয়েছিল কেজরিওয়াল সরকার। ১৮ নভেম্বর পর্যন্ত স্কুলগুলোতে আগাম শীতের ছুটি দেওয়া হচ্ছে। সাধারণত ডিসেম্বর-জানুয়ারিতে শিশুরা যে ছুটি পেয়ে থাকে এটি সেই ছুটিরই অংশ। পরে শীতের ছুটির সময়ে দিন কমিয়ে দেওয়া হবে। শিশুদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়।

এরই মধ্যে নাসার একটি উপগ্রহ চিত্রে ভয়াবহ পরিস্থিতি দেখা গেছে। উপগ্রহে ধরা পড়া সেই ছবিতে দেখা গেছে, উত্তরে পাঞ্জাব থেকে পূর্বে বঙ্গোপসাগর পর্যন্ত ধোঁয়াশার চাদর বিস্তৃত রয়েছে। দিল্লির এই ভয়াবহ দূষণের দায় গিয়ে পড়েছে মূলত পাঞ্জাব ও হরিয়ানা সরকারের ওপরে।  

এদিকে গতরাতের বৃষ্টির পর আম আদমি পার্টির নেতা সোমনাথ ভারতী বলেছেন, দিল্লিতে বৃষ্টি হচ্ছে, এটা কৃত্রিম বৃষ্টি নয়, বৃষ্টি পাঠিয়েছেন ঈশ্বর। ভগবান সবসময় অরবিন্দজি এবং আম আদমি পার্টির সঙ্গে আছেন। 

এ সম্পর্কিত আরও খবর