নেপালে ভূমিকম্পে উদ্ধার কার্যক্রম বন্ধ, নিহত ১৫৭

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-05 19:30:59

নেপালের প্রত্যন্ত উত্তর-পশ্চিম অঞ্চলে বিপর্যয়কর ভূমিকম্পে কমপক্ষে ১৫৭ জন নিহত হয়েছেন। ভূমিকম্পের ৩৬ ঘণ্টা পর ধ্বংসাবশেষ থেকে অনুসন্ধান ও উদ্ধার কাজ বন্ধ করেছে দেশটি।

দেশটির কর্মকর্তারা বেঁচে যাওয়াদের জন্য ত্রাণ, খাদ্য এবং আশ্রয় প্রদানে গুরুত্ব দিতে এ পদক্ষেপ গ্রহণ করেছে বলে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে জানা যায়।

শনিবার (৫ নভেম্বর) কর্মকর্তারা জানিয়েছেন, জাজারকোট জেলায় কমপক্ষে ১০৫ জন, পার্শ্ববর্তী রুকুম জেলায় ৫২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৮৪ জন।

নেপালগঞ্জ শহরের আঞ্চলিক হাসপাতালে, ১০০ টিরও বেশি শয্যা প্রস্তুত করা হয়েছিল। ডাক্তাররা দল আহতদের চিকিৎসায় সর্বোচ্চ সহায়তা করেছে।

প্রায় ১ লাখ ৯০ হাজা জনসংখ্যার উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে শুক্রবার গভীর রাতে ৫.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানলে অনেকে খোলা আকাশের নীচে রাত কাটিয়েছে, তাদের মাটির ঘরগুলি ধ্বংসস্তূপের স্তূপে পরিণত হয়েছে। .

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ জাজারকোট জেলার নালগাদ গ্রামে বেশ কয়েকজন মারা গেছে। এ জেলার মহেশ চানারে ৩৪ বছর বয়সী প্লাম্বার নামে ব্যক্তি রোববার তার শ্বশুরকে দাহ করার জন্য প্রস্তুতি নিয়েছিল। তিনি বলেন, আমার পরিবারের বাকি সদস্যরা নিরাপদে রয়েছে কিন্তু বাড়িগুলো সব ধ্বংস হয়ে গেছে। খাওয়ার মতো কিছুই নেই।

তিনি আরও বলেন, আমাদের কাছে কোনো ত্রাণ সামগ্রী পৌঁছেনি। এখানকার মানুষের খাদ্য ও তাঁবুর নিদারুণ প্রয়োজন।

প্রাদেশিক পুলিশের মুখপাত্র গোপাল চন্দ্র ভট্টরাই বলেছেন, কর্মকর্তারা সমস্ত ক্ষতিগ্রস্থ এলাকার সাথে যোগাযোগ করছেন এবং উদ্ধার কাজ শেষ করেছেন। "তবে আমরা এখনও সতর্ক রয়েছি কারণ এটি একটি প্রত্যন্ত অঞ্চল এবং এমন কিছু বিচ্ছিন্ন এলাকা থাকতে পারে যেখান থেকে তথ্য পাওয়া যায়নি।

জাজারকোট জেলার আধিকারিক হরিশ চন্দ্র শর্মা বলেছেন, এখন মনোযোগ দেওয়া হচ্ছে ক্ষতিগ্রস্তদের ত্রাণ দেওয়ার দিকে। "এটি একটি কঠিন রাত ছিল। আমরা ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের কাছে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়ার চেষ্টা করছি। কিছু বিতরণ করা হয়েছে তবে আমাদের সমস্ত এলাকায় পৌঁছাতে হবে।

রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৪০০ কিলোমিটার (২৫০মাইল) এমনকি ভারতের রাজধানী নয়াদিল্লিতেও প্রায় ৬০০ কিলোমিটার (৩৭৫মাইল) দূরে এ ভূমিকম্প অনুভূত হয়।

নেপাল একটি প্রধান ভূতাত্ত্বিক ফল্ট লাইনে অবস্থিত যেখানে ভারতীয় টেকটোনিক প্লেট ইউরেশিয়ান প্লেটের দিকে ধাক্কা খেয়ে হিমালয় তৈরি করে, ভূমিকম্প একটি নিয়মিত ঘটনা।

২০১৫ সালে, নেপালে দুটি ভূমিকম্পে প্রায় ৯হাজার মানুষ মারা গিয়েছিল। পুরো শহর, শতাব্দী প্রাচীন মন্দির এবং অন্যান্য ঐতিহাসিক স্থান ধ্বংসস্তূপে পরিণত হয়েছেছিল, এক মিলিয়নেরও বেশি বাড়ি ধ্বংস হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর