মহুয়ার বিরুদ্ধে অভিযোগ নিয়ে এথিক্স কমিটির বৈঠক বৃহস্পতিবার

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-25 19:40:52

ভারতের পশ্চিমবঙ্গের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে 'ক্যাশ ফর কোয়ারি' (সংসদে প্রশ্নের জন্য আর্থিক কেলেংকারি) অভিযোগ নিয়ে লোকসভার এথিক্স কমিটি বৃহস্পতিবার (২৬ অক্টোবর) প্রথম বৈঠকে বসবে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

ওই দিন অভিযোগকারী বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে এবং আইনজীবী জয় অনন্ত দেহদ্রাইয়ের বক্তব্য রেকর্ড করতে পারে এথিক্স কমিটি।

স্পিকার ওম বিড়লার কাছে মহুয়া মৈত্রের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে নথি জমা দিয়েছিলেন দুবে ও দেহদ্রাই। স্পিকার ওই নথি যাচাই করার জন্য বিজেপি সাংসদ বিনোদ কুমার সোনকারের নেতৃত্বাধীন এথিক্স কমিটির কাছে পাঠান।

এর আগে নিশিকান্ত দুবে বলেছিলেন, ‘মহুয়ার প্রাক্তন বন্ধু আইনজীবী জয় অনন্ত দেহদ্রাই তাকে সমস্ত নথি দিয়েছেন। যে নথিতে স্পষ্টভাবে প্রমানিত হয় যে, আদানি এবং মোদি সরকারের বিরুদ্ধে সংসদে প্রশ্ন তোলার জন্য ব্যবসায়ী হিরানন্দানির থেকে টাকা নিয়েছিলেন মহুয়া।’

এথিক্স কমিটির প্যানেল জানিয়েছে, সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে প্রশ্নের জন্য নগদ অর্থ নেওয়ার অভিযোগ গত ১৫ অক্টোবর তোলেন সাংসদ নিশিকান্ত দুবে। ওই অভিযোগ নিয়ে আইনজীবী জয় অনন্ত দেহদ্রাইয়ের মৌখিক সাক্ষ্য নেওয়া হবে। তাই নিজের আনা অভিযোগে উপর নিজের বক্তব্য রেকর্ড করবেন দুবে।

যদিও ওই অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। তার বিরুদ্ধে ওই অভিযোগ ওঠার পর দলের সতর্ক অবস্থান নিয়েছে তৃণমূল।

রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়ান জানিয়েছেন, সংসদের এথিক্স কমিটির সিদ্ধান্ত সামনে এলেই, তার বিষয়ে যথাযথ সিদ্ধান্ত নেবে তৃণমূল।

যদিও দলে মতের সঙ্গে সম্পূর্ণ একমত না হতে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, মহুয়া সংসদে বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করেন বলে তার বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে।

স্পিকারের কাছে তার চিঠিতে দুবে জানিয়েছেন, মহুয়ার করা লোকসভায় এখন পর্যন্ত ৬১টি প্রশ্নের মধ্যে ৫০টি আদানি গোষ্ঠীকে কেন্দ্র করে।

বৃহস্পতি এথিক্স কমিটির প্রথম বৈঠকে অভিযোগের বিভিন্ন নথি নিয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর