রাজস্থানে বসুন্ধরা রাজেতেই ভরসা বিজেপির

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-23 18:24:47

ভারতের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে গুজরাটের ফর্মুলা প্রয়োগ করা গেল না রাজস্থানে। বিজেপির প্রার্থী তালিকা দেখে বিশ্লেষকদের সেটাই মনে হয়েছে।

সেখানে দুটি তালিকা প্রকাশ করা হয়েছে। ২০০টির মধ্যে ১৭৪জন প্রার্থীর নাম প্রকাশ করা হয়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, গুজরাটে বিজেপি একই জনকে দ্বিতীয়বার প্রার্থী করতে চায়নি। কিন্তু, রাজস্থানে ওই ফর্মুলা প্রয়োগ করা গেল না।

কারণ, রাজস্থানে বসুন্ধরা রাজের নেতৃত্বে এটা নিয়ে বিদ্রোহ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই কারণে আর কোনও ঝুঁকি নেয়নি বিজেপি। দেখা যাচ্ছে, ১৭৪জন প্রার্থীর মধ্যে বেশিরভাগই পুরনো মুখ।

মিন্টের প্রতিবেদন অনুসারে জানা গেছে, এবার বসুন্ধরা রাজেকে রীতিমতো তোষামোদ করে চলছে গেরুয়া শিবির। ওই শিবিরের কেউ যাতে চটে না যান সেজন্য সবরকম উদ্যোগও নেওয়া হচ্ছে। সেকারণে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে বসুন্ধরা রাজের শিবির থেকে লোকজনকে প্রার্থী হিসাবে নেওয়া হয়েছে।

অন্যদিকে, অনেকেই হয়তো ভাবছিলেন রাজস্থানের ক্ষেত্রেও গুজরাটের রাস্তাতেই হাঁটবে বিজেপিও। কিন্তু সেটা হয়নি। রাজনৈতিক মহলের মতে, আসলে এটা হলে দলের ভেতরে বিদ্রোহ তৈরি হতো।

সেই কারণেই এবার অত্যন্ত সতর্কতার সঙ্গে পা ফেলেছে গেরুয়া শিবির। কারণ শুধু নতুন মুখ দিয়ে প্রার্থী তালিকা তৈরি হলে পুরানো পোড় খাওয়া নেতারা বিদ্রোহ করতে পারতেন। সেটা ভোটের আগে বিজেপির কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়াত।

আসলে রাজস্থানে এবারও বসুন্ধরা রাজের উপর ভরসা করছে বিজেপি। কারণ, বিজেপির নির্বাচনী তরীকে পার করতে বসুন্ধরাই বিজেপির কাছে বড় ভরসা। সেই কারণে তাকে ক্ষেপিয়ে পরিস্থিতি বিগড়াতে চান না কেউই।

সূত্রের খবর, এই তালিকা তৈরির আগে বিএল সন্তোষ, অমিত শাহ ও জেপি নাড্ডা নিজেদের মধ্যে বৈঠকও করেছিলেন। দলের র্তণমূলের প্রতিক্রিয়াও আমলে নিয়েছিলেন তারা। তারপরই ওই তালিকা তৈরি করা হয়।

এ সম্পর্কিত আরও খবর