ভারতে আলোচিত নিঠারি হত্যা মামলায় প্রধান অভিযুক্ত খালাস

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-16 18:13:16

ভারতে নিঠারি হত্যা মামলা থেকে খালাস পেয়েছেন ওই মামলার প্রধান অভিযুক্ত সুরেন্দ্র কোলি ও তার সহ অভিযুক্ত মনীন্দ্রর সিং পান্ধার।

বিবিসি জানিয়েছে, এলাহাবাদ হাইকোর্ট সোমবার (১৬ অক্টোবর) ওই রায় দিয়েছে। বিচারপতি অশ্বিনী কুমার মিশ্র ও বিচারপতি সৈয়দ আফতাব হুসেন রিজভি অন্তত ১২টি মামলায় নির্দোষ বলে ঘোষণা করেছেন।

এদিকে, অভিযুক্ত এবং সহঅভিযুক্তকে এরে আগে ফাঁসির নির্দেশ দেওয়া হয়েছিল। আদালতের মতে, তাদের বিরুদ্ধে যথার্থ তথ্য-প্রমাণ হাজির করা যায়নি। তাদের মৃত্যুদণ্ডও তাই স্থগিত করা হয়েছে।

অন্যদিকে, নিঠারি হত্যা মামলা নয়ডার হাড়হিম করা ঘটনা বলে জানা গেছে। ওই ঘটনা নাড়িয়ে দিয়েছিল পুরো ভারতকে। ২০০৫-২০০৬ সালের মধ্যে একাধিক মেয়েকে খুন ও ধর্ষণ করেছিল কোলি। এমনটাই অভিযোগ উঠেছিল।

২০০৬ সালে নিঠারি গ্রামের একটি নালায় কিছু কঙ্কাল পাওয়া যায়। পরে কোলি পুলিশের কাছে জানায়, কাছের জমি খুঁড়লে আরও দেহ পাওয়া যাবে। এরপর সিবিআইয়ের কাছে তদন্তভার যায়। এর পর সুরিন্দর কোলির বিরুদ্ধে চার্জশিট দেয় সিবিআই। পান্ধারের বিরুদ্ধেও অভিযোগ ওঠে। ধর্ষণ, খুন, দেহ গুমের অভিযোগ ওঠে তাদের বিরুদ্ধে।

দুজন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগ ওঠে তখন। কারণ, একাধিক শিশু নিখোঁজ হওয়ার পরেও তারা কার্যকরী কোনও ব্যবস্থা নেয়নি।

নয়ডাতে সেই কুখ্য়াত বাড়ি এখনও রয়েছে। পরিত্যক্ত অবস্থায় রয়েছে সেই বাড়ি। কাছেই বাংলা ও বিহারের পরিযায়ী শ্রমিকরা থাকতেন। তাদের শিশুদেরই অপহরণ করা হয়েছিল। তারা আতঙ্কে এলাকা থেকে চলে গিয়েছিলেন।

কিন্তু, সেই নিঠারি হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্ত সুরেন্দ্র কোলিকে খালাস করে দিল এলাহাবাদ হাইকোর্ট।

এ সম্পর্কিত আরও খবর