হামাসের সঙ্গে সম্পর্ক বজায় রাখবে মালয়েশিয়া : আনোয়ার ইব্রাহিম

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-16 16:57:23

হামাসের সঙ্গে সম্পর্ক ত্যাগ এবং ইসরায়েলে হামলার নিন্দা জানানোর জন্য পশ্চিমা চাপ প্রত্যাখ্যান করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

তিনি বলেছেন, তার সরকার হামাসের সঙ্গে সম্পর্ক বজায় রাখবে।

আল-জাজিরা জানিয়েছে আনোয়ার আরও বলেছেন, পশ্চিমা নেতারা বার বার বৈঠকে মালয়েশিয়াকে হামাসের নিন্দা জানাতে বলেছেন। কিন্তু, তার সরকার তাদের মনোভাবের সঙ্গে একমত নয়।

আনোয়ার সোমবার (১৬ অক্টোবর) সংসদে বক্তব্যে বলেন, ‘আমি পশ্চিমাদের বলেছি যে, আমাদের নীতিগতভাবে হামাসের সঙ্গে আগে থেকেই সম্পর্ক রয়েছে এবং তা অব্যাহত থাকবে।’

তিরি আরও বলেন, ‘আমরা তাদের চাপের মনোভাবের সঙ্গে একমত নই। কারণ, হামাস নির্বাচনের মাধ্যমে গাজার ক্ষমতায় এসেছে এবং গাজাবাসী তাদের নেতৃত্বের জন্য হামাসকে বেছে নিয়েছে।’

প্রসঙ্গত, পশ্চিমা সরকারগুলো হামাসের নিন্দা জানিয়েছে এবং এই মাসের শুরুতে হামাস কয়েক দশকের মধ্যে দেশটিতে সবচেয়ে মারাত্মক হামলা চালানোর পরে অন্যান্য দেশগুলোকেও ইসরায়েলের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে।

ইসরায়েলি কর্মকর্তাদের মতে, গত ৭ অক্টোবর হামাস যোদ্ধারা দক্ষিণ ইসরায়েলে আকাশ, স্থল ও সমুদ্রপথে হামলা চালালে ১,৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়, যাদের অধিকাংশই বেসামরিক।

এদিকে ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে, গাজায় ইসরায়েলের পরবর্তী বোমা হামলায় কমপক্ষে ২,৭৫০ জন নিহত এবং প্রায় ১০,০০০ জন আহত হয়েছে। এ ছাড়াও ছিটমহলের ধ্বংসস্তূপের নিচে আরও এক হাজার মানুষ আটকে আছে বলে ধারণা করা হচ্ছে।

জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ মুসলিমের দেশ মালয়েশিয়া ফিলিস্তিনি অধিকারের একটি সোচ্চার সমর্থক এবং ইসরায়েলের সঙ্গে দেশটির কূটনৈতিক সম্পর্ক নেই।

গত সপ্তাহে আনোয়ার ইসরায়েল-হামাস সংঘর্ষে একতরফা অবস্থানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা করেছিলেন।

তিনি এক্স-এ বলেছিলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি জনগণের প্রতি সকল প্রকার নিষ্ঠুরতা ও নিপীড়নের বিষয়ে একতরফা পদক্ষেপ গ্রহণ করে চলেছে। ফিলিস্তিনি জনগণের জমি ও সম্পত্তি ইহুদীবাদীদের দ্বারা ক্রমাগত বাজেয়াপ্ত করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘এই অন্যায়ের ফলে শত শত নিরীহ প্রাণ বলি দেওয়া হচ্ছে। মালয়েশিয়া ফিলিস্তিনি জনগণের সংগ্রামের সঙ্গে একাত্মতা বজায় রেখেছে।’

উল্লেখ্য, এক বিবৃতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

অন্যদিকে, গত শুক্রবার দেশটির প্রায় ১,০০০ মুসলমান ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশের জন্য কুয়ালালামপুরে সমাবেশ করেছে। তারা ইসরায়েলি পতাকা ও কুশপুত্তলিকা পোড়ানোর সঙ্গে সঙ্গে ‘ফ্রি প্যালেস্টাইন’ এবং ‘ইহুদীবাদীদের চূর্ণ করুন’ বলে স্লোগান দিয়েছে।

হামাস নেতারা অতীতে মালয়েশিয়া সফর করেছেন এবং দেশটির নেতাদের সঙ্গে বৈঠক করেছেন।

২০১৩ সালে মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাক গাজায় ইসরায়েলের অবরোধ অমান্য করে হামাসের আমন্ত্রণে ছিটমহল অতিক্রম করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর