ইসরায়েল সফরে যেতে পারেন বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-16 09:39:11

ফিলিস্তিনের গাজা উপত্যকা ঘিরে ফেলেছে ইসরায়েলি বাহিনী। সর্বাত্মক হামলার প্রস্তুতি হিসেবে গাজা সীমান্ত ঘিরে প্রস্তুত ইসরায়েলের শত শত ট্যাংক। মোতায়েন করা হয়েছে ভারী সামরিক সরঞ্জাম। তবে কখন এই হামলা শুরু হবে সে সম্পর্কে তারা কোন সুনির্দিষ্ট সময়সীমা জানায়নি।

এমন পরিস্থিতির মধ্যে ইসরায়েল সফরে যেতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলে জানিয়েছে হোয়াইট হাউসের একজন শীর্ষ কর্মকর্তা। তবে কবে নাগাদ তিনি এই সফর করবেন সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি।

সোমবার (১৬ অক্টোবর) বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

বাইডেনের এই সফরকে হামাসের নৃশংস হামলার পরে ইসরায়েলিদের প্রতি মার্কিনিদের সহানুভূতি ও সমর্থনের একটি শক্তিশালী প্রতীক বলে বিবেচিত হবে মনে করছেন বিশ্লেষকরা।

এর আগে. রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বাইডেনকে সংহতি সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ফিলিস্তিনের গাজা উপত্যকা দখল হবে ইসরায়েলের একটি ‘বড় ভুল’। তবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে অভিযান ঠিক আছে বলে মনে করেন তিনি।

ইসরায়েলি জনগণের পাশে যুক্তরাষ্ট্র আছে বলে নিশ্চিত করতে বাইডেন এই সফর করছেন বলে ধারণা। তবে তার এই সফর গাজায় ইসরায়েলি পদক্ষেপ বিধ্বংসী মানবিক পরিণতিসহ একটি বিস্তৃত যুদ্ধের জন্ম দিতে পারে মনে করছেন বিশ্লেষকরা।

বাইডেনের ইসরায়েল সফর উসকানিমূলক পদক্ষেপ হিসেবে দেখছে ইরান।

এ সম্পর্কিত আরও খবর