এবার গাজা ছাড়ার ইসরায়েলি আল্টিমেটাম ৩ ঘণ্টার

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-15 18:39:48

অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদে দক্ষিণাঞ্চলের দিকে সরে যাওয়ার সময় আর মাত্র তিন ঘণ্টা। রবিবার (১৫ অক্টোবর) গাজার বাসিন্দাদের জন্য ২য় বারের মতো আল্টিমেটাম নির্ধারণ করে  ইসরায়েলের সামরিক বাহিনী।

স্থানীয় সময় রোববার রাত ১০টা থেকে ১টা পর্যন্ত নির্দিষ্ট করিডোর ব্যবহার করে গাজার উত্তরের বাসিন্দারা দক্ষিণে চলে যেতে পারবেন বলে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে।

রোববার ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, ‘গাজা নগরী ও উত্তর গাজার বাসিন্দাদের নিরাপত্তার জন্য আমরা গত কয়েক দিন ধরে দক্ষিণাঞ্চলে চলে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছি। আইডিএফ রাত ১০টা থেকে মধ্যরাত ১টা পর্যন্ত এই রুটে কোনো অভিযান চালাবে না। এই সময়ে গাজা ছেড়ে অন্যত্র যেতে পারে ফিলিস্তিনিরা।

এদিকে গাজার নাগরিকদের উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, ‘দয়া করে নির্ধারিত এই নির্ধারিত সময়ের মধ্যে উত্তর গাজা থেকে দক্ষিণ দিকে যাওয়ার সুযোগ নিন।’

এর আগে গাজাবাসীর জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম নির্ধারণ করেছিল ইসরায়েল। এই ঘটনাের প্রতিবাদে জর্ডান এবং কাতারসহ অনেক দেশ কথা বলে এবং গাজার নাগরিকদের জন্য মানবাধিকার নিশ্চিতকরণের দাবি জানায়।

শনিবার স্থানীয় সময় বিকেল ৪টায় ইসরায়েলি বাহিনীর প্রথম আল্টিমেটামের সময়সীমা শেষ হয়। সময় ফুরিয়ে যাওয়ার পর পরবর্তী পদক্ষেপের বিষয়ে প্রস্তুতি শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এরই ধারাবাহিকতায় ২য় আল্টিমেটাম ঘোষণা হলো।

ইতিমধ্যে গাজা ভূখণ্ডে স্থল, বিমান ও নৌপথে সর্বাত্মক হামলার প্রস্তুতি গ্রহণ করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। গাজা সীমান্তে শত শত যুদ্ধ ট্যাংক, সাঁজোয়া যান ও লাখ লাখ সৈন্য সমাবেশ করেছে ইসরায়েল। তবে কখন এই হামলা শুরু করবে সে সম্পর্কে কোনও সুনির্দিষ্ট সময়সীমা জানায়নি আইডিএফ ।

এ সম্পর্কিত আরও খবর