হামাসের ব্যবহৃত যুদ্ধাস্ত্র উত্তর কোরিয়ার!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-13 22:19:11

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে তার আকস্মিক হামলায় উত্তর কোরিয়ার যুদ্ধাস্ত্র ব্যবহার করেছে বলে যুক্তরাষ্ট্রের অভিযোগ শুক্রবার (১৩ অক্টোবর) প্রত্যাখান করেছে পিয়ংইয়ং।

এনডিটিভি জানিয়েছে, উত্তর কোরিয়া বলেছে, তাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তৈরি করেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) কর্তৃক প্রকাশিত ওই অস্বীকৃতিটি চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রভিত্তিক রেডিও ফ্রি এশিয়ার (আরএফএ) এক প্রতিবেদনের পরে আসলো।

আরএফএ এক প্রতিবেদনে ভিডিও ফুটেজ এবং বিশেষজ্ঞদের উদ্ধৃত করে বলেছিল যে, হামাস উত্তর কোরিয়ার অস্ত্র ব্যবহার করতে পারে।

আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষক রি কোয়াং-সং কেসিএনএ কর্তৃক প্রকাশিত এক নিবন্ধে বলেছেন, ‘মার্কিন প্রশাসনের মুখপত্র এবং ছদ্মবেশী বিশেষজ্ঞরা ভিত্তিহীন প্রপাগান্ডা ছড়াচ্ছে যে, উত্তর কোরিয়ার তৈরি অস্ত্র ইস্রায়েলে হামলায় ব্যবহৃত হয়েছিল।’

তিনি আরও বলেন, ‘এটা উপেক্ষা করা যায় না যে, মধ্যপ্রাচ্যের সর্বশেষ সংঘাতের সঙ্গে আমাদের যুক্ত করার জন্য যুক্তরাষ্ট্র আবারও আমাদের বিরুদ্ধে তার বিদ্বেষপূর্ণ অপবাদ প্রচারে লেগেছে।’

আরএফএ’র প্রতিবেদনে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি ভিডিওর উদ্ধৃতি দেওয়া হয়েছে, যেখানে একজন হামাস যোদ্ধাকে দেখা যাচ্ছে যে, উত্তর কোরিয়ায় তৈরি একটি এফ-৭ রকেট ব্যবহার করছে।

যদিও অস্ত্রটি উত্তর কোরিয়ার কিনা তা আরএফএ চূড়ান্তভাবে নির্ধারণ করতে পারেনি।

বিশেষজ্ঞরা আরও বলেছেন যে, ফিলিস্তিনিরা ঐতিহাসিকভাবে উত্তর কোরিয়ার অস্ত্র ব্যবহার করেছে, যেগুলো হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় পাচারের আগে ইরান বা সিরিয়া কিনেছিল।

এই সপ্তাহের শুরুর দিকে উত্তর কোরিয়া হামাসের সঙ্গে ক্রমবর্ধমান সংঘাতের জন্য ইসরায়েলের সমালোচনা করে দাবি করে যে, এটি ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের অবিরাম অপরাধমূলক কর্মের পরিণতি।

এ সম্পর্কিত আরও খবর